Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

জমজমাট বাণিজ্যমেলা

ছুটির দিনে দশনার্থীর ভিড়, বেড়েছে কেনাবেচা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সাপ্তাহিক ছুটির দিন শুক্রবারে জমে উঠেছে বাণিজ্যমেলা। সকাল থেকেই দর্শনার্থীরা মেলা প্রাঙ্গণে আসতে থাকেন। আর সন্ধ্যে হতে হতেই ক্রেতা-দশনার্থীদের পদচারণায় তিল ধারণের ঠাঁই নেই স্টল-প্যাভিলিয়নগুলোতে। অন্যদিকে, কেনাবেচা অন্যান্যদিনের চেয়ে ভালো হওয়ায় হাসি ফুটেছে বিক্রেতাদের মুখে। তারা বলছেন, গতকালের (বৃহষ্পতিবারের) থেকে আজ (শুক্রবার) ৫ গুণ বেশি বিক্রি হচ্ছে। গতকাল শুক্রবার শেরে বাংলা নগরে আন্তর্জাতিক বাণিজ্য মেলায় গিয়ে এই দৃশ্য দেখা গেছে।
অরিজিনাল হংকং জুয়েলারি দোকানে কথা হয় সেলস ম্যানেজার রিপনের সঙ্গে। তিনি বলেন, আমাদের এখানে সব বিদেশি পণ্য। তাই ক্রেতাদের চাহিদাও বেশি। সকাল থেকে ক্রেতাদের সমাগম অনেক। গতকাল আমাদের যা বিক্রি হয়েছিলো আজ তার ৫ গুণ বেশি বিক্রি হয়েছে, তাই আমাদের আজ বেশি ভালো লাগছে। এই স্টলে কথা হয় মেলায় আসা বেসরকারি চাকরিজীবী হৈমন্তি শাহার সঙ্গে। তিনি বলেন, দাম মোটামুটি, তবে বিদেশি পণ্য বলে কথা। তাই আগ্রহ তো থাকবেই। আমরা মূল্য নিয়ে ভাবি না, পণ্যটি কেমন সেটি নিয়ে ভাবি। এজন্য ভালো পণ্য সবসময় সবার পছন্দ।
পরিবার নিয়ে মেলায় এসেছেন মিলন হোসেন। ‘হোম টেক্স’ প্যাভিলিয়নে কথা হয় তার সঙ্গে। তিনি বলেন, ‘হোম টেক্স বেডসিটের জন্য নাম করা। বাসার জন্য কিছু প্রয়াজনীয় জিনিস কিনতে মেলায় আসা। এখানে হোমটেক্সের কিছু নতুন পণ্য এসেছে। সেগুলোর মধ্য থেকে ভালো কয়েকটি পণ্য কিনেছি। মেলায় দাম বেশি নয় আবার কমও নয়। তবে কিছু ছাড় রয়েছে। সবমিলিয়ে ক্রয় ক্ষমতার মধ্যে রয়েছে।
হোম টেক্স প্যাভিলিয়নের ইনচার্জ আখতার হোসেন বলেন, হোম টেক্সের ঘর সাজানোর নতুন ৫০টি আইটেম এসেছে। পর্দা, বেডসিট ও টাওয়ালও এসেছে নতুন। আমাদের সব পণ্যে ৫ থেকে ৩৫ শতাংশ ছাড় দেওয়া হচ্ছে। এছাড়া বিগত ৯ দিনের চেয়ে আজ (শুক্রবার) ১০ তম দিনে বিক্রি অনেক ভালো। আমরা আশা করছি এমন বিক্রি হলে আমাদের লোকসানে পড়তে হবে না।
এদিকে মেয়েদের প্রসাধনী সামগ্রীর স্টলগুলোতে ভিড় লেগেই আছে। হাইড ইন্টারন্যাশনালের স্টলটিতে কথা হয় পুষ্প আক্তার স্বপ্নার সঙ্গে। প্রথমেই দাম প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, মেয়েদের প্রসাধনীর দাম একটু বেশিই থাকে। ভালো প্রসাধনী নিতে চাইলে দাম বেশি দিয়ে কিনতে হবে। তবে হাইড ইন্টারন্যাশনালে মেয়েদের প্রসাধনীতে অফার রয়েছে। আর এই স্টলটিতে মেয়েদের সব ধরনের প্রসাধনী মিলছে। ফলে এক ছাদের নিচে যখন সব মিলছে তখন ঘোরাঘুরির কষ্টটা কমেই গেছে।
হাইড ইন্টারন্যাশনাল স্টলের ম্যানেজার নিয়াজুর রহমান বলেন, কেনাবেচা অনেক ভালো। সকাল থেকেই ক্রেতাদের চাহিদা বেশি। আমাদের সব ধরনের পণ্যে ১০ থেকে ৬০ শতাংশ ছাড় রয়েছে। এছাড়া একটা বডি স্প্রে কিনলে সঙ্গে একটা ফ্রি। আর ৫ হাজার টাকার প্রসাধনী কিনলে সঙ্গে একটা মেয়েদের হ্যান্ড ব্যাগ ফ্রি।
স্কয়ার ইলেকট্রনিক্স প্যাভিলিয়নে চলছে অফারের ছড়াছড়ি। অফার ও কেনাবেচা প্রসঙ্গে প্যাভিলিয়নের সেলস ম্যানেজার মামুন বলেন, গত ৯ দিনের চেয়ে আজ (শুক্রবার) কেনাবেচা অনেক ভালো। আমরা চাই মেলা শেষ পর্যন্ত এভাবে চলুক। আমাদের যেকোনো পণ্য কিনলেই ছাড়। শার্পের সব পণ্য ও জেনারেলের এসি পাওয়া যাচ্ছে। এছাড়া যেকোনো ফ্রিজ কিনলে ওভেন ফ্রি। এলইডি টিভি কিনলে সাউন্ডবার ফ্রি। এছাড়া ৫০ ও ৬০ ইঞ্চি এলইডি টিভি কিনলে ৫০ হাজার টাকা ছাড় রয়েছে। আর এসিতে ২০ হাজার টাকার ছাড় রয়েছে। আর জিপি গ্রাহকরা যেকোনো পণ্য কিনলে অতিরিক্ত আরও ৫ শতাংশ ছাড় পাবেন।
রিগ্যাল ফার্নিচারের প্যাভিলিয়নে কথা হয় মেলায় আসা ব্যবসায়ী মনির হোসেনের সঙ্গে। তিনি বলেন, পরিবার নিয়ে মেলায় এসেছি। মেলায় অনেক অফার চলছে। রিগ্যালের আলমারি ভালো লেগেছে এজন্য কিনলাম। তারা ২০ শতাংশ অফার দিয়েছে। সঙ্গে হোম ডেলিভারি ফ্রি। এছাড়া আরও কিছু কিনতে হবে। মেলায় এসে সব কিছু এক জায়গায় পাওয়া যায়। ফলে আমাদের কষ্ট কম হয়।
এদিকে গত ৯ জানুয়ারি শুরু হওয়া মেলা চলবে আগামী ৮ ফেব্রুয়ারি পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা থাকবে মেলার মূল ফটক। এবারের মেলায় স্টল ও প্যাভিলিয়নের সংখ্যা ৬০৫টি। আর ২২টি দেশ এবারের মেলায় অংশ নিয়েছে। অংশ নেওয়া দেশগুলো হলো থাইল্যান্ড, ইরান, তুরস্ক, শ্রীলংকা, মালদ্বীপ, নেপাল, চীন, মালয়েশিয়া, ভিয়েতনাম, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, পাকিস্তান, হংকং, সিঙ্গাপুর, মারিশাস, দক্ষিণ কোরিয়া, সাউথ আফ্রিকা, জার্মানি, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া ও জাপান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাণিজ্যমেলা


আরও
আরও পড়ুন