Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

দমন-পীড়ন বন্ধ করুন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেছেন, আশুলিয়া ও সাভারে এক নৈরাজ্যকর পরিস্থিতি বিরাজ করছে। গার্মেন্টস শ্রমিকদেরকে ভয় আর চরম আতঙ্কের মধ্যে রাখা হয়েছে। আশুলিয়া আর সাভারে শ্রমিকদের বিরুদ্ধে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছে। শত শত গার্মেন্টস শ্রমিক ও শ্রমিক সংগঠকদেরকে পালিয়ে বেড়াতে হচ্ছে। এটা পোশাক শিল্পের জন্য অশনি সংকেত। তিনি অবিলম্বে সাভার ও আশুলিয়ায় গার্মেন্টস শ্রমিকদের বিরুদ্ধে পাইকারি হারে মামলা, গ্রেফতার ও শ্রমিক ছাঁটাই বন্ধ করতে গার্মেন্টস মালিক ও সরকারের প্রতি আহ্বান জানান। গতকাল সেগুনবাগিচায় সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির কেন্দ্রীয় কমিটির বর্ধিত সভায় তিনি এ আহ্বান জানান।
সাইফুল হক বলেন, দমন ও নিপীড়নমূলক এসব তৎপরতা গার্মেন্টস কারখানায় শ্রমিক অসন্তোষ আরো বাড়িয়ে দিতে পারে। তিনি বলেন, মজুরীর ক্ষেত্রে বঞ্চিত ও প্রতারিত হয়ে শ্রমিকেরা কাজে ফিরে যাবার পরও গার্মেন্টস শ্রমিকদেরকে ভয় আর চরম আতঙ্কের মধ্যে রাখা হয়েছে। আশুলিয়া আর সাভারে শ্রমিকদের বিরুদ্ধে ত্রাসের রাজত্ব কায়েম করা হয়েছে। শত শত গার্মেন্টস শ্রমিক ও শ্রমিক সংগঠকদেরকে পালিয়ে বেড়াতে হচ্ছে। গ্রেফতারকৃত শ্রমিক সংগঠকদেরকে এখনো মুক্তি দেয়া হয়নি। তিনি নির্যাতন-নিপীড়নের পথ পরিহার করে গার্মেন্টস কারখানায় স্থিতিশীলতা নিশ্চিত করতে গণতান্ত্রিক শ্রম আইন প্রবর্তনেরও আহ্বান জানান। একই সাথে তিনি গার্মেন্টস শ্রমিক নেতৃবৃন্দের বিরুদ্ধে হয়রানিমূলক সকল মিথ্যা মামলা প্রত্যাহার এবং গার্মেন্টস শ্রমিকদের বাঁচার উপযুক্ত মজুরী কাঠামো ঘোষণারও দাবি জানান।
সংগঠনের সভাপতি মোজাফজ্জল হোসেন মোশতাকের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় বক্তব্য রাখেন বিপ্লবী গার্মেন্টস শ্রমিক সংহতির সাধারণ সম্পাদক আবু হাসান টিপু, শ্রমজীবী নারী মৈত্রীর সভাপতি বহ্নিশিখা জামালী, সংগঠনের সাধারণ সম্পাদক ফিরোজ আহমেদ, মো. ইলিয়াস, মোজাম্মেল হক, রাশিদা বেগম, রোকসানা বেগম, আইউব আলী, আঙ্গুর মিয়া প্রমুখ। সভার এক প্রস্তাবে সাভারে গার্মেন্টস শ্রমিক সুমন মিয়ার হত্যাকারীদের গ্রেফতার ও উপযুক্ত বিচার দাবি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ার্কার্স পার্টি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ