Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

গণতন্ত্রের নামে দেশে প্রহসন চলছে : শ্রমিক ফ্রন্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

দেশের ৬ কোটি ৩৫ লাখ মানুষ অধিকার থেকে বঞ্চিত বলে মন্তব্য করেছে শ্রমিক ফ্রন্টের নেতারা। তারা বলেন, দেশে গণতন্ত্রের নামে প্রহসন চলছে। গতকাল সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ৩৭তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাবের সামনে এক সমাবেশে তারা এসব কথা বরেন। সমাবেশে শেষে লাল পতাকা মিছিল অনুষ্ঠিত হয়। শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আবদুর রাজ্জাকের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন বাসদ কেন্দ্রীয় কমিটির সদস্য বজলুর রশিদ ফিরোজ, সংগঠনের সহ সভাপতি ওসমান আলী, সাধারণ সম্পাদক রাজেকুজ্জামান রতন, সাংগঠনিক সম্পাদক আহসান হাবিব বুলবুল, সহ সম্পাদক ইমাম হোসেন খোকন, অর্থ সম্পাদক জুলফিকার আলী, সভা পরিচালনা করেন সংগঠনের দপ্তর সম্পাদক খালেকুজ্জামান লিপন।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, কৃষি, শিল্প ও সেবা খাতের ৬ কোটি ৩৫ লক্ষ শ্রমজীবী মানুষকে অধিকার বঞ্চিত রেখে দেশে গণতন্ত্রের কথা বলা প্রহসন মাত্র। দেশের অর্থনীতির চালিকা শক্তি শ্রমজীবী মানুষকে ন্যায্য মজুরি বঞ্চিত রেখে উন্নয়নের গল্প এক ধরনের প্রতারণা। শক্তিশালী ট্রেড ইউনিয়ন আন্দোলন ছাড়া শ্রমিকদের অসহায়ত্ব ও বঞ্চনা দূর করা যাবে না। ট্রেড ইউনিয়ন আন্দোলনকে শুধু মজুরি বৃদ্ধির আন্দোলন নয় তা শোষণমূলক ব্যবস্থা পাল্টানোর ক্ষেত্রে শ্রমিকদের অন্যতম হাতিয়ার হিসেবে গড়ে তোলার জন্য নেতৃবৃন্দ আহবান জানান।

বক্তারা বলেন, মালিকদের জন্য আইন উদার এবং শ্রমিকদের জন্য কঠোর এই নীতি চলছে সব সেক্টরেই। শ্রম আইনে সুস্পষ্ট উল্লেখ থাকলেও এখনও নিয়োগ পত্র, পরিচয় পত্র, সার্ভিস বুক পায় না অসংখ্য শ্রমিক। এখনও কর্মক্ষেত্রে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যুতে ক্ষতিপূরণ মাত্র ২ লাখ টাকা। যে কোন ন্যায় সঙ্গত আন্দোলন করলে শ্রমিকদের দাবিকে বিবেচনায় না নিয়ে দমন পীড়নের শিকার হতে হয় শ্রমিকদেরকে। ট্রেড ইউনিয়ন করার ক্ষেত্রে আইনি এবং প্রশাসনিক বাধার কারণে মাত্র ৪ শতাংশ শ্রমিক ট্রেড ইউনিয়ন করার সুযোগ পাচ্ছে। মালিকের হয়রানি, যখন তখন ছাঁটাই, মিথ্যা মামলা নিয়মিত ঘটনা হয়ে দাঁড়িয়েছে। স¤প্রতি গার্মেন্টসের গ্রেড বৈষম্য দূর করার ন্যায় সঙ্গত আন্দোলনকে নিষ্ঠুর ভাবে দমন করা তাঁর এক দৃষ্টান্ত মাত্র।

নেতবৃৃন্দ তাদের বক্তৃতায় কর্ম ক্ষেত্রে শ্রমিকের মৃত্যুতে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ প্রদান, শ্রমিক ছাঁটাই, গ্রেফতার, মিথ্যা মামলা বন্ধ করার দাবি জানান। সমাবেশ শেষে একটি বর্ণাঢ্য লাল পতাকা মিছিল পল্টন এলাকা প্রদক্ষিন করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ