Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

এবার ভারত থেকে আসছে রোহিঙ্গা

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০৪ এএম

ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপক রোহিঙ্গা ধরপাকড় চলছে। মিয়ানমারে তাড়িয়ে দেয়ার ভয়ে সীমান্ত পাড়ি দিয়ে বাংলাদেশে আসছে ভারতের রোহিঙ্গারা। শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম এ ব্যাপারে গণমাধ্যমকে বলেন, বিশেষ করে মুসলিম অধ্যুষিত জম্বু-কাশ্মির, হায়দারাবাদ ও নয়াদিল্লিতে ধরপাকড়ের এ মাত্রা আরও ব্যাপক। মিয়ানমারে ফেরত পাঠানোর ভয়ে তারা সীমান্তের বিভিন্ন পথ দিয়ে পালিয়ে বাংলাদেশে আসছে।

কক্সবাজারের উখিয়ায় কুতুপালং শরণার্থী শিবির সংলগ্ন ট্রানজিট ক্যাম্পে ভারত ফেরত এসব রোহিঙ্গাকে রাখা হয়েছে। মাস দেড়েকের মধ্যে ভারত থেকে আসা ১৩ শতাধিক রোহিঙ্গাকে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থার এ ক্যাম্পে আশ্রয় দেওয়া হয়েছে।
স¤প্রতি ভারতে আশ্রয় নেওয়া এক রোহিঙ্গা পরিবারকে জোর করে মিয়ানমারে পাঠিয়ে দেওয়া হয়। এতে ভারতের অন্য রোহিঙ্গাদের মধ্যে মিয়ানমারে তাড়িয়ে দেওয়ার ভীতি সৃষ্টি হয়েছে। আতংকিত এসব রোহিঙ্গাদের মধ্যে অনেকে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করে।
জানা গেছে, বাংলাদেশের কুমিল্লা, বেনাপোল, সাতক্ষীরা ও কুড়িগ্রামসহ বিভিন্ন এলাকা দিয়ে রোহিঙ্গারা বাংলাদেশে আসছে। একই সাথে আতংকিত আরও অনেক রোহিঙ্গা পালিয়ে আসার জন্য অপেক্ষা করছে। পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে কেউ কেউ ক্যাম্পে স্বজনদের কাছে রয়েছে। ভারত থেকে আসা সব রোহিঙ্গাকে এক জায়গায় রাখার পরিকল্পনা চলছে। সেজন্য এখন নতুন জায়গা খোঁজা হচ্ছে।
বিয়ষটি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট দপ্তরে অবহিত করা হয়েছে বলে গণমাধ্যমকে জানান কমিশনার আবুল কালাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ