Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ০৪ ফাল্গুন ১৪২৫, ১০ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ঠান্ডায় ডায়রিয়া-নিউমোনিয়ায় আক্রান্ত হচ্ছে শিশুরা

ঠাকুরগাঁও সংবাদদাতা | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ডায়রিয়া ও নিউমোনিয়াসহ শীতজনিত রোগে আক্রান্ত শত শত শিশু ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে ভর্তি হয়েছে। যা হাসপাতালের ধারণ ক্ষমতার প্রায় ১০ গুন এ অবস্থায় জনবল ও বিছানা সঙ্কটে পরে সেবা দিতে হিমসিম খাচ্ছে কর্তৃপক্ষ।

শীত বাড়ার সাথে সাথে হাসপাতালে বাড়ছে শিশু রোগীর সংখ্যা। নিউমোনিয়া ও ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হয়ে ঠাকুরগাঁও জেলাসহ আশপাশের জেলার অভিভাবকরা শিশুদের নিয়ে চিকিৎসার জন্য আসছে এ হাসপাতালটিতে। শিশু ওয়ার্ডে ১৮টি বিছানা থাকলেও এর বিপরীতে শিশু রোগীর সংখ্যা গড়ে প্রতিদিন প্রায় ২০০ জন ভর্তি থাকে। বিছানা সঙ্কটে বেশিরভাগ রোগী হাসপাতাল চত্বর, বারান্দা ও বিছানায় গাদাগাদি করে চিকিৎসা নিচ্ছে। এ অবস্থায় চিকিৎসা সেবা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন রোগীর স্বজনরা।

জেলার বিভিন্ন উপজেলা থেকে সেবা নিতে আসা শিশু রোগী নুসরাত জাহানের পিতা গোলাম রব্বানী, পঞ্চগড় জেলার রহিম উদ্দিন, একই জেলার আটোয়ারী উপজেলার সাবিনা ইয়াসমিনসহ অনেক অভিবভাবক জানান, হাসপাতালে মানুষ বেড়াতে আসে না। আসে চিকিৎসা সেবার জন্য। আমাদের শিশুদের নিয়ে ২-৩ দিন ধরে হাসপাতালে ছিট না পেয়েও অবস্থান করছি। তবে সময়মত চিকিৎসা পাচ্ছি না। রাতের বেলায় একটি কম্বল দিয়ে কনো রকমে থাকতে হচ্ছে। আমরা চাই সেবার মান যেন বৃদ্ধি পায়। রোগীদের যেন ভোগান্তির শিকার হতে না হয়। সদর হাসপাতালের জুনিয়র কনসালটেন্ট ডা. সাজ্জাদ হায়দার শাহীন জানান, শাতজনিত কারন ও সচেতনেতার অভাবকে দায়ি করেন।
এ বিষয়ে হাসপাতালে ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. শাহাজাহান নেওয়াজ জানান, আশপাশের তিনটি জেলার রোগীদের কারনে হাসপাতালে ভিড় বাড়ছে। তবে আমরা সর্বোচ্চ সেবা প্রদান করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ