Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

| প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

মডেল আটক
ইনকিলাব ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় ডোনাল্ড ট্রাম্পের রিপাবলিকান শিবিরের সঙ্গে মস্কোর আঁতাতের ‘প্রমাণ দিতে চাওয়া’ বেলারুশ মডেল নাস্তিয়া রিবকাকে আটক করেছে রাশিয়ার পুলিশ। থাইল্যান্ড থেকে ফেরত পাঠানো ২৭ বছর বয়সী এ তরুণীকে মস্কোর শেরেমেতেয়েভো বিমানবন্দর থেকে আটক করা হয়। অভিযোগ প্রমাণিত হলে এদের সর্বোচ্চ ছয় বছর পর্যন্ত জেল হতে পারে। বিবিসি।

সুদানে নিহত ৩
ইনকিলাব ডেস্ক : সুদানে সরকারবিরোধী বিক্ষোভকারীদের উপর গুলি চালিয়েছে পুলিশ। এসময় শিশু-চিকিৎসকসহ তিনজন নিহত হয়েছেন। দেশের বেহাল অর্থনীতিসহ নানাবিধ কারণে ক্ষুব্ধ সুদানিরা প্রেসিডেন্ট ওমর আল-বশিরের নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধে আন্দোলন ও বিক্ষোভ প্রদর্শন করে আসছেন। গত ১৯ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ আন্দোলন দিন দিন জোরদার হচ্ছে। তবে, তাদের পরিচয় এখনো প্রকাশ করা হয়নি। আল-জাজিরা।

গরুর জন্য শ্মশান!
ইনকিলাব ডেস্ক : ভারতের মধ্যপ্রদেশ রাজ্যের রাজধানী ভোপালে গরুর জন্য এবার শ্মশান তৈরির সিদ্ধান্ত নিয়েছে স্থানীয় পৌর কর্তৃপক্ষ। এজন্য জমির সন্ধান করছে তারা। ভোপাল পৌরসভার মেয়র অলোক শর্মা গণমাধ্যমকে একথা জানিয়েছেন। কোনো গরুর অস্বাভাবিক বা অসময়ে মৃত্যু হলে সেটিকে ওই শ্মশানে দাহ করা হবে উল্লেখ করে তিনি বলেছেন, ভারতে এ ধরনের শ্মশান এই প্রথম। এনডিটিভি।

আশ্রয় চাইলেন
ইনকিলাব ডেস্ক : ফ্রান্সে আশ্রয় চেয়েছেন আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের সাবেক প্রধান মেং হোংউইর স্ত্রী গ্রেস। মেং হোংউই গতবছর ২৫ সেপ্টেম্বর ফ্রান্সের লিও থেকে চীনে গিয়ে আটক হওয়ার পর থেকে তার আর কোনো খবর নেই। ফ্রান্স ঘটনাটি তদন্ত করছে। তার স্ত্রী গ্রেস মেং সাত বছর বয়সী দুই যমজ সন্তান নিয়ে ফ্রান্সেই আছেন। তার আইনজীবী ইমানুয়েল শুক্রবার গণমাধ্যমকে এ তথ্য জানান। রয়টার্স।

৪ সিংহ শাবক
ইনকিলাব ডেস্ক : ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের গাজায় একটি চিড়িয়াখানায় প্রচণ্ড শীতে মারা গেছে ৪টি সিংহ শাবক। চিড়িয়াখানাটির মালিক ফাথি জোমা গণমাধ্যমকে বলেন. প্রচণ্ড বাতাসে খাঁচার চার দিকের প্লাস্টিকের বেড়া উড়ে যায়। এর ফলে প্রচণ্ড শীতে সদ্য জন্ম নেয়া শাবকগুলো মারা যায়। আল-জাজিরা।

বুরকিনা ফাসো
ইনকিলাব ডেস্ক : বুরকিনা ফাসোর সরকার ও প্রধানমন্ত্রী পল কাবা থিবা শুক্রবার পদত্যাগ করেছেন। দেশটির প্রেসিডেন্টের দেওয়া এক বিবৃতিতে এ কথা বলা হয়। বিবৃতিতে বলা হয়, ‘প্রধানমন্ত্রী পল কাবা থিবা শুক্রবার বিকেলে তার পদত্যাগপত্র জমা দেন।’ এতে আরো বলা হয়, ‘প্রেসিডেন্ট পদত্যাগপত্র গ্রহণ করে দেশের জন্য কাজ করায় প্রধানমন্ত্রী পল কাবা থিবা ও তার সরকারের মন্ত্রীদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।’ রয়টার্স।

বিড়াল হত্যার দায়ে
ইনকিলাব ডেস্ক : বিড়াল হত্যার দায়ে এক ব্যক্তিকে দুই বছরের জেল দিয়েছেন মালয়েশিয়ার একটি আদালত। গত বৃহস্পতিবার এই রায় দেয়া হয়। মালয়েশিয়ায় প্রাণী হত্যার সর্বোচ্চ শাস্তি তিন বছর। বিড়ালটি গর্ভবর্তী ছিল। গত সেপ্টেম্বরে বিড়ালটিকে একজন ট্যাক্সি ড্রাইভার ওয়াশিং মেশিনে ফেলে নির্মমভাবে হত্যা করে। বিড়াল হত্যার সেই ঘটনার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়লে মালয়েশিয়ানরা প্রাণীর প্রতি নিষ্ঠুর আচরণের জন্য জড়িতদের কঠোর শাস্তির দাবিতে জনমত গড়ে তোলেন। চ্যানেল নিউজ এশিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

২৮ অক্টোবর, ২০২২
২৭ অক্টোবর, ২০২২
১৮ অক্টোবর, ২০২২
১৬ অক্টোবর, ২০২২
১৩ অক্টোবর, ২০২২
১১ অক্টোবর, ২০২২
২৭ সেপ্টেম্বর, ২০২২
২৫ সেপ্টেম্বর, ২০২২
২০ সেপ্টেম্বর, ২০২২
১৮ সেপ্টেম্বর, ২০২২
১৩ সেপ্টেম্বর, ২০২২
১২ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ