Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ধনী বৃদ্ধির তালিকায় তৃতীয় বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

আমেরিকা, চীন ও জাপানের মতো অর্থনৈতিক শক্তিধরেরা বিশ্বের ধনী ব্যক্তির সর্বোচ্চ অনুপাতের বাসভবন হতে পারে, কিন্তু যখন নতুন মিলিয়নেয়ার খোজ করা হয়, তখন কিছু চমকপ্রদ সামনে আসে। ধনী মানুষের বৃদ্ধির হারে বিশ্বে বাংলাদেশের অবস্থান তৃতীয়। গত বুধবার যুক্তরাষ্ট্রের সম্পদ গবেষণা প্রতিষ্ঠান ওয়েলথ-এক্স ‘গ্লোবাল এইচএনডব্লিউ অ্যানালাইসিস: দ্য হাই নেট ওর্থ হ্যান্ডবুক’ শীর্ষক এক প্রতিবেদনে বিষয়টি প্রকাশ করে।
সম্পদ সংস্থা ওয়েলথ-এক্স-এর একটি নতুন প্রতিবেদন সূত্রে জানা যায়, ধনী জনগোষ্ঠীর দ্রুততম প্রবৃদ্ধির জন্য দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে আফ্রিকা, এশিয়া এবং ইউরোপের উদীয়মান অর্থনীতির দেশগুলো। ওয়েলথ-এক্স এর উদ্বোধনী ‘হাই নেট ওয়ার্থ হ্যান্ডবুক ২০১৯’ থেকে গৃহীত গবেষণাটি বিশ্বব্যাপী সম্পদ বৃদ্ধির লক্ষ্যে তার দৃষ্টিভঙ্গির পূর্বাভাসের জন্য ৫ লাখ ৪০ হাজারের ব্যক্তির উপর গবেষণা করেছে। এ তালিকায় ১০-৩০ লাখ মার্কিন ডলারের সম্পদের মালিককে রেখেছে সম্পদ গবেষণা প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে সম্পদশালী বৃদ্ধির হার ও ২০২৩ সাল পর্যন্ত প্রক্ষেপণ ধরে এ হিসাব করা হয়। প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ থেকে ২০২৩ সাল পর্যন্ত ১০টি দেশ ধনী বৃদ্ধির হারে শীর্ষে থাকবে। আগামী ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশে ধনী মানুষের সংখ্যা ১১ দশমিক ৪ শতাংশ হারে বাড়বে। এর আগে গত সেপ্টেম্বরে ওয়েলথ-এক্স এর এক প্রতিবেদনে বলা হয়েছিল, গত পাঁচ বছরে ধনীদের সম্পদ বৃদ্ধির বিবেচনায় শীর্ষে রয়েছে বাংলাদেশ। দ্রুত সম্পদ বৃদ্ধির তালিকায় চীন-যুক্তরাষ্ট্রকে পেছনে ফেলে শীর্ষস্থান দখল করেছেন বাংলাদেশের ধনীরা। ওয়েলথএক্সের ‘ওয়ার্ল্ড আলট্রা ওয়েলথ রিপোর্ট ২০১৮’ শীর্ষক প্রতিবেদনে বলা হয়েছিল, ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশে ধনকুবেরদের সামগ্রিক সম্পদের বার্ষিক প্রবৃদ্ধি ১৭ দশমিক ৩ শতাংশ।
রিপোর্টে বলা হয়, ধনী বৃদ্ধির হারে বিশ্বে শীর্ষে থাকবে নাইজেরিয়া। দ্বিতীয় অবস্থানে মিসর। এর পরের অবস্থানে রয়েছে বাংলাদেশ। তার পর যথাক্রমে ভিয়েতনাম, পোল্যান্ড, চীন, কেনিয়া, ভারত, ফিলিপাইন ও ইউক্রেন। নিজস্ব ‘ওয়েলথ অ্যান্ড ইনভেস্টেবল অ্যাসেটস মডেল’ ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করে ওয়েলথএক্স। প্রতিষ্ঠানটির নতুন এ মডেলের মাধ্যমে ব্যক্তিগত মোট সম্পদের আনুমানিক তথ্য পাওয়া যায়। ওয়েলথ এক্সের প্রতিবেদন অনুযায়ী বিশ্বের ধনী বৃদ্ধির শীর্ষ দশটি দেশ হলো- ১. নাইজেরিয়া ২. ডমসর ৩. বাংলাদেশ ৪. ভিয়েতনাম ৫. পোল্যান্ড ৬. চীন ৭. কেনিয়া ৮. ভারত ৯. ফিলিপাইন ১০. ইউক্রেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ