Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ছক্কার ফিফটিতে ‘প্রথম’ সাব্বির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

মাঠের বাইরের বিতর্কিত সব কর্মকাণ্ডের জন্য বারবরই সংবাদমাধ্যমের শিরোনাম হয়েছেন। মাঠের ফর্মটাও ভালো যাচ্ছিল না। সবশেষ বিসিএলে একটি ফিফটি ছাড়া তেমন কিছু করতে পারেননি। এবারের বিপিএলেও টানা ছয় ম্যাচে ব্যাটে রান নেই। অবশেষে ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে এলেন সাব্বির রহমান। সিলেট সিক্সার্সের এই ব্যাটসম্যান রংপুর রাইডার্সের বিপক্ষে খেললেন ৫১ বলে ৮৫ রানের বিস্ফোরক এক ইনিংস। আর এই ইনিংসের মাঝে ৬ ছক্কায় বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে স্পর্শ করলেন বিপিএলে পঞ্চাশ ছক্কা।

প্রথম ছয় ম্যাচে সাব্বিরের সর্বোচ্চ ইনিংস ছিল ২০ রানের (৭, ০, ১২, ৬, ২০ ও ১১), মোট ৫৬। তিনবার দুই অঙ্কেই যেতে পারেননি। দুটিতে ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি। গতকাল সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে আর আগের ভুল করেননি ডানহাতি ব্যাটসম্যান। লিটন দাসের সঙ্গে ওপেন করতে নেমেছিলেন। আউট হয়েছেন ইনিংসের শেষ ওভারে। এর মধ্যেই রংপুরের বোলারদের নাকের জল-চোখের জল এক করে ছেড়েছেন।

প্রথমে থিতু হতে সময় নিচ্ছিলেন। প্রথম ২০ বলে করেন ২২ রান। পরে ৩৪ বলে পৌঁছান ফিফটিতে। ফিফটি ছুঁয়েই করেছেন বিশেষ উদযাপন। সেজদাহ দিয়েছেন, হাতের ইশারায় অদ্ভুত ভঙ্গি করে মিটিয়েছেন ঝাল। সবচেয়ে বড় ফিফটি করেই থামাননি ইনিংস। খেলা চালিয়েছেন শেষ পর্যন্ত। একদম শেষ ওভারে শফিউলের বলে তুলে মারতে গিয়ে শেষ হয় তার ৮৫ রানের ইনিংস। ৫১ বলের ইনিংসে মেরেছেন পাঁচটি চার আর আর হাফ ডজন ছক্কা।

এবারের আসর শুরুর আগে বিপিএলে সাব্বিরের ছক্কা ছিল ৪৭টি। প্রথম ম্যাচে একটি ছক্কা মারতে পেরেছিলেন, চতুর্থ ম্যাচে একটি। রংপুরের বিপক্ষে ম্যাচের ষষ্ঠ ওভারে ফরহাদ রেজার বলে মারেন তার পঞ্চাশতম বিপিএল ছক্কা। ৫১ বলে ৮৫ রানের ইনিংসটায় পরে ছক্কা মেরেছেন আরও পাঁচটি। ৬১ ইনিংসে এখন ৫৫ ছক্কা সাব্বিরের। বিপিএলে দেশি-বিদেশি মিলিয়ে তার চেয়ে বেশি ছক্কা আছে আর কেবল একজনেরই। নামটি সহজেই অনুমেয়। মাত্র ৩১ ইনিংসেই ক্রিস গেইল মেরেছেন ১১০ ছক্কা!

৫৯ ইনিংসে ৪৬ ছক্কায় রেকর্ডের তিনে এনামুল হক। ৪৫ ছক্কা মেরেছেন এখনও পর্যন্ত তিনজন। ৫৮ ইনিংসে মুশফিকুর রহিম, ৬০ ইনিংসে ইমরুল কায়েস ও ৬৫ ইনিংসে মাহমুদউল্লাহ। এভিন লুইস মেরেছেন ২৫ ইনিংসে ৪৪ ছক্কা, কাইরন পোলার্ড ২৭ ইনিংসে ৪৩টি।
এক ইনিংসে সবচেয়ে বেশি ছক্কার কীর্তিতেও গেইলের ধারেকাছে নেই কেউ। এক থেকে পাঁচ, সবকটিতেই আছেন গেইল। মেরেছেন ১৮ ছক্কা, ১৪ ছক্কা, ১২ ছক্কা, ১১ ছক্কা ও ১০ ছক্কা। আরেক ম্যাচে ৯ ছক্কায় রেকর্ডের ছয়েও গেইল। তবে এখানে তার পাশে আছেন বাংলাদেশের একজন। ২০১৬ বিপিএলে ১২২ রানের ইনিংসের পথে সাব্বির মেরেছিলেন ৯ ছক্কা।



 

Show all comments
  • Rawnak Mustafa ২০ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    সাব্বিরকে ভাল খেলতে দেখে খুশী হলাম। সাব্বির, সৌম্য, লিটন - এরা হল এবারের বিপিএলে আমার বাজির ঘোড়া। বাংলাদেশের উজ্জল ভবিষ্যতের জন্য এদেরকে ভাল খেলতে হবেই। তাসকিনও কিন্তু এগিয়ে আসছে নিরবে , নিভৃতে। ঐ হোক আমার চাওয়া সেই ঘাঘু পেসার।
    Total Reply(0) Reply
  • তানভীর আহমাদ ২০ জানুয়ারি, ২০১৯, ১:৪৯ এএম says : 0
    অসাধারণ ইনিংস খেলেছেন সাব্বির। তাসকিন পেয়েছেন ৪ উইকেট, এনে দিয়েছেন গুরুত্বপূর্ণ ব্রেক থ্রু। তবুও সিলেট সিক্সার্স আজ হেরেছে। সাব্বিরের জন্য কষ্টই লাগছে তাসকিনের। দল হারায় নিজের পারফরম্যান্স নিয়েও খুশি হতে পারছেন না তিনি
    Total Reply(0) Reply
  • Kaysar A. Ovi ২০ জানুয়ারি, ২০১৯, ১:৫০ এএম says : 0
    কত দিন পর সাব্বির রহমানকে দেখা গেল দুর্দান্ত চেহারায়। ব্যাটিংয়ে রানখরা, মাঠের বাইরে নানা বিতর্কে পথ হারিয়ে ফেলা ২৭ বছর বয়সী ব্যাটসম্যান আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে দেখার মতো এক ইনিংস খেললেন।
    Total Reply(0) Reply
  • Kaysar A. Ovi ২০ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    কিন্তু দিন শেষে বৃথাই গেল সাব্বিরের ৫১ বলে ৮৫ রানের ইনিংসটা। তবে ৫ চার আর ৬ ছক্কায় সাজানো ইনিংসটা যেন তাঁর ফিরে আসার বার্তা। সাব্বিরের দুর্দান্ত ইনিংসে ভর করেই সিলেট পেয়েছে ১৯৪ রানের বড় স্কোর। বোলারদের ব্যর্থতায় এই স্কোরটাও জেতার জন্য যথেষ্ট হলো না সিলেটের।
    Total Reply(0) Reply
  • তাসলিমা বেগম ২০ জানুয়ারি, ২০১৯, ১:৫১ এএম says : 0
    অভিনন্দন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ