Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

মেক্সিকোয় তেলের পাইপলাইন বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬৬

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

 

মেক্সিকোতে শুক্রবার রাতে তেলের পাইপলাইন বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। প্রথমে ২১ জন নিহতের কথা জানালেও পরে সেই সংখ্যা ৬৬ বলে জানানো হয়েছে। এছাড়া আহত হয়েছেন আরও বেশ কয়েকজন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।
হিদালগো রাজ্যের গভর্নর ওমর ফায়াদ নিহতের সংখ্যা ৬৬ জন বলে জানিয়েছেন। এর আগে নিহতের সংখ্যা ২১ জানিয়ে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কার কথা জানিয়েছিলেন তিনি।
ফায়াদ জানান, স্থানীয় কিছু লোকজন ‘লিক’ হওয়া জ্বালানি তেলের পাইপলাইন থেকে তেল চুরি করতে গেলে সেখানে বিস্ফোরণের ঘটনা ঘটে।
মেক্সিকান টেলিভিশনের ফুটেজে দেখা যায়, রাতের অন্ধকার আকাশ ছেয়েছে আগুনের লাল আভায়। মেক্সিকোর রাষ্ট্রীয় তেল কোম্পানি পেম্পেক্স এক বিবৃতিতে অগ্নিকাণ্ডের কারণ সম্পর্কে অবৈধভাবে তেলচুরিকে দায়ী করেছে। পাইপলানটি সুরক্ষায় কয়েক হাজার মেরিন সেনাকে মোতায়েন করা হয়েছে। সাময়িকভাবে তেল সরবরাহ বন্ধ রয়েছে।
ফরাসি বার্তা সংস্থা এএফপিকে স্থানীয়রা জানিয়েছেন, এই দুঃখজনক ঘটনার মূল কারণ স্থানীয়দের জ্বালানি সংকট। মার্টিন ট্রেজো নামের এক ব্যক্তি বলেন, অনেক মানুষ এসেছিলেন তেল নিতে। কারণ অনেকের ঘরে জ্বালানি নেই।
ধারণা করা হচ্ছে তেলের পাইপলাইন থেকে শহরের মানুষজন তেল চুরি করার সময় এই বিস্ফোরণ ঘটে। হিদালগোর ত্লাহুয়েলিলপান এলাকায় এই তেল চুরির ঘটনা নিয়মিতই ঘটে। সরকারের এই দাবি, গত বছর তেল চুরির কারণে সরকারের ক্ষতি হয়েছে ৩০০ কোটি ডলার।
ডিসেম্বরে দায়িত্ব নেওয়ার পর বাম ঘরানার প্রেসিডেন্ট ম্যানুয়েল লোপেজ ওব্রাডর তেল চুরির বিরুদ্ধে বড় ধরনের অভিযান শুরু করেছেন।
এর আগে ২০১৩ সালে মেক্সিকো সিটি সদর দফতরে পাইপলাইন বিস্ফোরণে অন্তত ৩৭ জন এবং ২০১২ সালে গ্যাস উত্তোলন কেন্দ্রে অগ্নিকাণ্ডে ২৬ জন নিহত হয়েছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন