Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

মাথার ত্বকের যত্ন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

অন্য কোনো সমস্যা ছাড়া মাথা সারাক্ষণ চুলকালে বুঝতে হবে মাথার ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে। নিরাময়ের জন্য রয়েছে প্রাকৃতিক পদ্ধতি।

শীত, বর্ষা বা গরম- যে কোনো মৌসুমেই রুক্ষ মাথার ত্বক বরাবরই বিরক্তিকর। রান্নাঘরে পাওয়া যায় এমন কিছু উপাদান এক্ষেত্রে সহায়তা করতে পারে।
রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে প্রচলিত কার্যকর কয়েকটি পদ্ধতি এখানে দেওয়া হল, যেগুলো মাথার খসখসে ত্বক থেকে মুক্তি দেবে।
তবে এসব পদ্ধতি অনুসরণ করার আগে নিশ্চিত হতে হবে যে, মাথায় উকুন বা অন্যান্য কোনো সমস্যা নেই।
অন্য সমস্যা বা চর্মরোগ থাকলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
লেবুর রস: লেবুর রস প্রাকৃতিকভাবেই অনুজীব ও প্রদাহরোধী উপাদান সমৃদ্ধ।
একটা বড় লেবুর রস নিয়ে তুলার বলের সাহায্যে মাথার ত্বকে লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুএকবার ব্যবহারে ভালো ফলাফল পাওয়া যাবে।
নারিকেল তেল: মাথার ত্বকের চুলকানির সমস্যা মূলত শুষ্কতার জন্য দেখা দেয়। নারিকেল তেল মাথার ত্বকের জন্য সবচেয়ে ভালো ময়েশ্চারাইজার।
নারিকেল তেল খানিকটা গরম করে মাথার ত্বকে লাগিয়ে মালিশ করুন। যতক্ষণ পারেন তেল মাথায় রাখুন। এরপর মৃদু শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে নিন।
বেইকিং সোডা: দুতিন টেবিল-চামচ বেইকিং সোডা ও পানি মিশিয়ে পেস্ট করে নিন। মাথার ত্বকে মিশ্রণটি লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট অপেক্ষা করুন।
বেইকিং সোডা ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাস রোধী উপাদান সমৃদ্ধ। তাছাড়া এটা মাথার ত্বপকের পিইএচ নিষ্ক্রিয় করতে সাহায্য করে।
পেঁয়াজের রস: একটা পেঁয়াজ ব্লেন্ডারের সাহায্যে রস করে নিন। তুলার বলের সাহায্যে মাথার ত্বকে রস লাগান। ২০ মিনিট অপেক্ষা করে চুল ধুয়ে নিন। পেঁয়াজের রস মাথার ত্বক সংক্রমণ মুক্ত ও প্রদাহ থাকলে তা দূর করতে সাহায্য করবে।
অ্যাপল সাইডার ভিনিগার: একভাগ অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে চার ভাগ পানি মিশিয়ে তা মাথার ত্বকে মালিশ করে নিন। এর ম্যালিক অ্যাসিডে ব্যাক্টেরিয়া ও ফাঙ্গাস রোধী উপাদান আছে। তাছাড়া অ্যাস্ট্রিনজান্টের মতো কাজ করে মাথার ত্বকের চুলকানি ও অস্বস্তি দূর করতে সাহায্য করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ