Inqilab Logo

ঢাকা, বুধবার ২৬ জুন ২০১৯, ১২ আষাঢ় ১৪২৬, ২২ শাওয়াল ১৪৪০ হিজরী।

মার্কিন বিমান হামলায় সোমালিয়ায় ৫২ জঙ্গি নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ জানুয়ারি, ২০১৯, ৯:৫৬ এএম

সোমালিয়ার দক্ষিণাঞ্চলে মার্কিন সামরিক বাহিনীর বিমান হামলায় জঙ্গিগোষ্ঠী আল শাবাবের ৫২ সদস্য নিহত হয়েছে। আল শাবাবের হামলায় সোমালিয়ার অন্তত আট সেনাসদস্য নিহত হওয়ার প্রেক্ষিতে পাল্টা এ হামলা চালানো হয় বলে মার্কিন সামরিক বাহিনীর পক্ষ থেকে জানানো হয়েছে।

শনিবার মার্কিন সামরিক বাহিনীর আফ্রিকা কমান্ড এক বিবৃতির মাধ্যমে জানায়, সোমালিয়ার জুবা অঞ্চলের জিলিবে এ হামলার ঘটনাটি ঘটে। জুবার আঞ্চলিক প্রতিরক্ষামন্ত্রী আব্দুর রশিদ হাসান দেশটির রাষ্ট্রীয় বেতার রেডিও মোগাদিসুকে বলেন, এ হামলায় আল শাবাবের হতাহতের সংখ্যা ৭৩ ছড়িয়ে যেতে পারে।


তবে নিহতের সংখ্যা নিয়ে আল শাবাবের পক্ষ থেকে এখনো আনুষ্ঠানিকভাবে কোনো মন্তব্য পাওয়া যায়নি। শনিবার সকালে সোমালিয়া সেনাবাহিনীর একটি ঘাঁটিতে আল শাবাব জঙ্গিগোষ্ঠী হামলা চালালে আট সেনাসদস্য নিহত হয়।

প্রতিবেদন অনুযায়ী, কয়েকঘণ্টা ধরে চলা বন্দুকযুদ্ধের পর সেদিন সকালে ভারী অস্ত্রসহ সেনাঘাঁটিতে হামলা করে আল শাবাব। অবশ্য আল শাবাবের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, এ হামলায় সোমালিয়া সেনাবহিনীর আট সদস্য নিহত হয়েছেন।

উল্লেখ্য, ২০১৭ সালের পর সোমালিয়ায় সেনা মোতায়েন বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর অতিরিক্ত পাঁচ শতাধিক সদস্যকে দেশটিতে সামরিক অভিযানের জন্য প্রেরণ করা হয়।



 

Show all comments
  • অনিচ্ছুক ২০ জানুয়ারি, ২০১৯, ১:৫৯ পিএম says : 0
    জঙ্গিবাদ মার্কিনীদের তৈরি করা একটি ইস্যু যা ব্যবহার করে মার্কিন যুক্তরাষ্ট্র ইসলাম ও মুসলিমদের বিরুদ্ধে তার যুদ্ধকে বৈধ করে নেয়। মুসলিম বিশ্বে তার এজেন্ট শাসকদেরকে সেইফগার্ড করে এবং তাদের মাধ্যমে মুসলিম বিশ্বের সম্পদ লুণ্ঠন করে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ