Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

কুমিল্লায় শীতের সবজির সবুজ বিপ্লব

সুলভ মূল্যে সতেজ শাক-সবজিতে ঠাসা বাজার

কুমিল্লা থেকে সাদিক মামুন | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

কুমিল্লার বিভিন্ন উপজেলায় বিস্তৃীর্ণ ফসলি মাঠ জুড়ে শীতের সবজির সবুজ বিপ্লব ঘটেছে। এবারে কুমিল্লার কৃষিপ্রধান গ্রামগুলোতে শীতের সবজির বাম্পার ফলন হয়েছে। পৌষ-মাঘে হাটবাজারগুলো সবজিতে ভরপুর হয়ে উঠেছে। চলতি মাস জুড়ে খেত থেকে আরও সবজি বাজারে উঠবে বলে জানান স্থানীয় আড়তদাররা। তবে সবজি বিক্রি নিয়ে কৃষকদের অভিযোগ, আড়ত ঘিরে দালাল ও মধ্যস্বত্ত¡ভোগীদের উৎপাত কমছে না।

এ বছর কার্ত্তিক মাসে বৃষ্টি হলেও সবজি চাষের জন্য কুমিল্লা অঞ্চলের আবহাওয়া ছিল অনুকূলে। যে কারনে খেতের শাক-সবজির ক্ষতি হয়নি। অগ্রাহায়ণের শুরু থেকে পৌষের এ সময় পর্যন্ত প্রতিদিনই কুমিল্লার সদর, সদর দক্ষিণ, বুড়িচং, ব্রাক্ষণপাড়া, চান্দিনা ও দেবিদ্বার উপজেলার উঁচু এলাকায় চাষকৃত শাক-সবজি খেত থেকে ওঠিয়ে এখানকার সর্ববৃহৎ সবজি বাজার ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন নিমসারের আড়তে নিচ্ছেন চাষীরা। আবার কুমিল্লা নগরীর রাজগঞ্জ, চকবাজার, রাণীরবাজারেও সদর উপজেলা ও সদর দক্ষিণ উপজেলার শাক-সবজি ঠাঁই পাচ্ছে। কুমিল্লার বিভিন্ন কাঁচা বাজারে যেমন এখানকার উৎপাদিত সবজি স্থান পাচ্ছে তেমনি ঢাকা, চট্টগ্রাম, রাঙামাটি, ফেনী, নোয়াখালী, লহ্মীপুর, বি-বাড়িয়া, চাঁদপুর জেলার বিশাল জনগোষ্ঠীর চাহিদাও মেটাচ্ছে।

গতকাল রোববার ভোরে কুমিল্লা নগরীর কয়েকটি কাঁচাবাজার ঘুরে দেখা গেছে, কুমিল্লা সদরের পাঁচথুবি ইউনিয়নের চাঁনপুর, সূবর্ণপুর, জালুয়াপাড়া, শাহাপুর, গোলাবাড়ি, আমড়াতলী ইউনিয়নের শিমপুর, জামবাড়ি, বাশমঙ্গল এবং সদর দক্ষিণের কোটবাড়ি, লালমাই, বিজয়পুর, ভুশ্চিসহ অন্যান্য গ্রামে উৎপাদিত তরতাজা শীতের শাক-সবজি সরাসরি নগরীর বাজারগুলোতে আসছে। সহজ যোগাযোগ ব্যবস্থার কারণে ভ্যান, মিনিট্রাকযোগে কুমিল্লা শহরের বাজারগুলোতে প্রতিদিন ভোরে আসছে শীতের সবজি। আবার অনেক চাষী নিজেরাই সাইকেলে ঝুড়ি বহন করে বা রিকশাভ্যানে করে সবজি নিয়ে বাজারে ঢুকছেন। এখানকার উৎপাদিত সবজির মধ্যে লাউ, মিষ্টিকুমড়া, মুলা, বেগুন, গাজর, শিম, বরবটি, টমেটো, ফুলকপি, বাঁধাকপি, চালকুমড়া, বেগুন, করলা, ঝিংগা, উস্তা উল্লেখযোগ্য। শাকের মধ্যে রয়েছে ধনিয়াপাতা, পুই, পালং ও লাল শাক। বাজারে স্থান পাওয়া এসব সবজি বর্তমানে কম দামেই মিলছে।

গতকাল সকালে রাজগঞ্জ বাজারে ক্রেতাদের সাথে কথা বললে তারা জানান, কম দামে এবারে শীতের সবজি পাওয়া যাচ্ছে। রাজগঞ্জ বাজারের কাঁচামালের আড়তদার জাহাঙ্গীর আলম ও হাজী সেলিম জানান, বর্তমানে সবধরণের শাক-সবজির বাজারদর কমে যাওয়ায় পাইকারি বিক্রেতাদের আড়ত থেকে বেশিদামে কিনতে হচ্ছে না। তাই সাধারণ ক্রেতারা সুলভমূল্যে সবজি নিতে পারছেন।
কুমিল্লা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা জানান, এবারে কুমিল্লার কৃষিপ্রধান উপজেলার বিভিন্ন গ্রামে এবারে বিস্তীর্ণ মাঠজুড়ে শীতের সবজির চাষ হয়েছে। যা বাম্পার ফলন ও সবুজ বিপ্লব বলা যেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সবজি

১১ ফেব্রুয়ারি, ২০১৯
৪ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ জানুয়ারি, ২০১৯
১৮ জানুয়ারি, ২০১৯
২৯ ডিসেম্বর, ২০১৮
৮ ডিসেম্বর, ২০১৮
১ ডিসেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন