Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ০২ কার্তিক ১৪২৬, ১৭ সফর ১৪৪১ হিজরী

পাকিস্তানের ম্যাচে আমলার ইতিহাস

স্পোর্টস ডেস্ক : | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

টেস্ট সিরিজে হোয়াইটওয়াশড হওয়া পাকিস্তান ঘুরে দাঁড়িয়েছে ওয়ানডে সিরিজে। ইমাম-উল-হক ও মোহাম্মদ হাফিজের ফিফটিতে ধরে রেখেছে পোর্ট এলিজাবেথে অপরাজেয় থাকার ধারা। হাশিম আমলার সেঞ্চুরির পরও প্রথম ওয়ানডেতে সফরকারীদের কাছে হেরে গেছে দক্ষিণ আফ্রিকা। সেন্ট জর্জেস পার্কে গতপরশু ৫ উইকেটে জিতে পাঁচ ম্যাচের সিরিজে এগিয়ে গেছে পাকিস্তান। ২৬৭ রানের লক্ষ্য ৫ বল বাকি থাকতে ছুঁয়ে ফেলে তারা। আগামীকাল ডারবানে হবে দ্বিতীয় ওয়ানডে।
এই নিয়ে আমলার ওয়ানডে সেঞ্চুরি হলো ২৭টি। যা ইতিহাসের দুততম। পাকিস্তানের বিপক্ষে প্রথম ম্যাচে আমলা ওপেনিংয়ে নেমে ১২০ বলে করেন ১০৮ রান। যেখানে ছিল সাতটি বাউন্ডারি আর একটি ওভার বাউন্ডারি। ১৬৭ ইনিংসে আমলা তার ২৭তম সেঞ্চুরিটি স্পর্শ করেন।
দ্রুততম সময়ে ওয়ানডেতে ২৭ সেঞ্চুরি স্পর্শ করার দিক থেকে আমলা পেছনে ফেলেছেন ভারতের দলপতি বিরাট কোহলিকে। ভারতের এই রানমেশিন নিজের ২৭তম ওয়ানডে সেঞ্চুরি স্পর্শ করতে খেলেছিলেন ১৬৯ ইনিংস। ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির মালিক ভারতের শচীন টেন্ডুলকার ২৭তম সেঞ্চুরিটির দেখা পেয়েছিলেন ২৫৪ ইনিংসে। অস্ট্রেলিয়ার সাবেক দলপতি রিকি পন্টিংয়ের লেগেছিল ৩০৮ ইনিংস। মাতারা হ্যারিকেন খ্যাত লঙ্কান গ্রেট সনাথ জয়সুরিয়ার লেগেছিল ৪০৪ ইনিংস।
ওয়ানডেতে সর্বোচ্চ সেঞ্চুরির দিক থেকে আমলা পঞ্চম। শচীন ৪৬৩ ম্যাচে করেছেন সর্বোচ্চ ৪৯টি সেঞ্চুরি। কোহলি ২১৯ ম্যাচে ৩৯টি, পন্টিং ৩৭৫ ম্যাচে ৩০টি, জয়সুরিয়া ৪৪৫ ম্যাচে ২৮টি। পাঁচে থাকা আমলা করলেন ১৭০ ম্যাচে ২৭টি।

সংক্ষিপ্ত স্কোর
দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ২৬৬/২ (আমলা ১০৮*, হেনড্রিকস ৪৫, ফন ডার ডুসান ৯৩, মিলার ১৬*; আশরাফ ০/৬৪, উসমান ০/৪৯, ওয়াসিম ০/৩৭, হাফিজ ০/২২, হাসান ১/৪২, শাদাব ১/৪১, ফখর ০/৮)।
পাকিস্তান : ৪৯.১ ওভারে ২৬৭/৫ (ইমাম ৮৬, ফখর ২৫, বাবর ৪৯, হাফিজ ৭১*, মালিক ১২, সরফরাজ ১, শাদাব ১৮*; রাবাদা ০/৫১, অলিভিয়ের ২/৭৩, প্রিটোরিয়াস ০/৪২, ফেলুকওয়ায়ো ১/৪৩, তাহির ১/৪৪, হেনড্রিকস ১/১৩)।
ফল : পাকিস্তান ৫ উইকেটে জয়ী।
ম্যাচসেরা : মোহাম্মদ হাফিজ।

কম ইনিংস খেলে ২৭টি সেঞ্চুরি করা অন্যারা হলেন
ব্যাটসম্যান ইনিংস
হাশিম আমলা (দ.আফ্রিকা) ১৬৭
বিরাট কোহলি (ভারত) ১৬৯
শচীন টেন্ডুলকার (ভারত) ২৫৪
রিকি পন্টিং (অস্ট্রেলিয়া) ৩০৮
সনাথ জয়সুরিয়া (শ্রীলঙ্কা) ৪০৪

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন