Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সংস্কার কাজে একবছরের জন্য বন্ধ জাতীয় শিশুপার্ক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

রাজধানীতে শিশুদের বিনোদনের অন্যতম স্থান জাতীয় শিশুপার্কটি এক বছরের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। শাহবাগে অবস্থিত এ শিশুপার্কের আধুনিকায়নের জন্য এ বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। নতুন কিছু রাইড যোগ এবং পুরনো দিনের রাইড সংস্কার করতে এ উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি)। ১ জানুয়ারি শুরু হওয়া এ কার্যক্রম আগামী ডিসেম্বর পর্যন্ত চলবে।
ডিএসসিসির তত্ত্বাবধায়ক প্রকৌশলী আনিসুর রহমান বলেন, শিশুপার্কটি গত ৪০ বছর ধরে সংস্কার হয় না। তাই সংস্কারের জন্য গত ১ জানুয়ারি থেকে বন্ধ করা হয়েছে। আগামী ডিসেম্বর পর্যন্ত সংস্কার কাজের সময়সীমা আছে, আশা করছি এর আগেই কাজ সম্পন্ন করা সম্ভব হবে।
জাতীয় শিশুপার্ক অন্যত্র সরানোর দাবির বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, বিষয়টি আমাদের এখতিয়ারে না, এটা গণপূর্ত অধিদপ্তর করবে। তারাই ভালো বলতে পারবেন। আমরা যে পার্কটি রয়েছে সেটি আধুনিকায়নে কাজ করছি।
১৯৭৯ সালে রাজধানীর প্রাণকেন্দ্র শাহবাগে শিশুপার্কটি প্রতিষ্ঠা করা হয়। শিশুদের বিনোদনের জন্য পাবলিক সেক্টরে প্রতিষ্ঠিত দেশের প্রথম এই শিশুপার্কটি ১৯৮৩ সাল থেকে বিনোদনকেন্দ্র হিসেবে যাত্রা শুরু করে। সরকারি প্রতিষ্ঠান বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের উদ্যোগে ১৫ একর জায়গার ওপর গড়ে উঠা এ পার্ক তত্ত্বাবধানের দায়িত্ব পালন করছে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।
পার্কটিতে ১২ টি রাইড রয়েছে। যেখানে একটি ট্রেন, একটি গোলাকার মেরি গো রাউন্ড রাইড ও একাধিক হুইল রাইড রয়েছে। ১৯৯২ সালে এ পার্কে বাংলাদেশ বিমান বাহিনীর পক্ষ থেকে সৌজন্য হিসেবে একটি জেট বিমান দেওয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ