Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

হিংসা বিদ্বেষ পরিহার করে জীবন গঠন করা উচিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, হিংসা বিদ্বেষ পরিহার করে আমাদের মানব জীবন গঠন করা উচিত। সকলের মধ্যে সহমর্মিতা, ভ্রাতিত্ব, আন্তরিকতার একটি নিবিড় বন্ধন গড়ে তুলতে হবে। কেননা এই পৃথিবীতে রক্তমাংসের দেহ নশ্বর, কীর্তিটাই অবিনশ্বর। সেটাই আমাদের গড়ে তুলতে হবে। গতকাল রোববার সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির মিলনায়তনে ডেপুটি অ্যাটর্নি জেনারেল নজিবুর রহমানের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।
শ ম রেজাউল করিম বলেন, হিংসা বিদ্বেষ পরিহার করে আমাদের মানব জীবন গঠন করা উচিত। কাউকে সম্মান করলে কেউ নিজে ছোট হয়না। সোহার্দ্য ও সহমর্মিতার মধ্য দিয়ে শান্তিপূর্ণ সমাজ গঠন করতে হবে। মরহুম নজিবুর রহমান ছিলেন একজন স্পষ্টবাদী, নির্ভীক এবং দলীয় আদর্শের প্রতীক। তার মত কর্মী বর্তমানে খুবই অভাব। আমাদের সকলে মিলে নজিবুরের আদর্শ অনুসরণ করতে হবে। তাহলে প্রকৃত পক্ষে তাকে স্মরণ করা হবে। তিনি বলেন, আমার সঙ্গে আইনজীবী নজিবের ঘনিষ্ট সম্পর্ক ছিল। প্রতিকূল পরিবেশকে মোকাবেলা করার জন্য তার সঙ্গে ছিল দৃঢ়তা। তিনি সকলকে বুঝাতেন মূল স্রোতের বাইরে যাওয়ার সুযোগ নেই। অকালে এই বন্ধু আমাদের ছেড়ে চলে যাবেন এটা কল্পনাতীত। তিনি বলেন, মৃত্যু নিশ্চিত, সময়টা শুধু অনিশ্চিত। আমরা কে, কখন, কোথায় হারিয়ে যাব কেউ জানিনা। হঠাৎ করে খবর আসবে আমার বা কোন বন্ধুর জানাযা পড়তে হবে।
দক্ষিণবঙ্গ আইনজীবী পরিষদের সভাপতি বিশিষ্ট আইনজীবী শাহ মো. খসরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আরো বক্তব্য রাখেন রেলপথ মন্ত্রী অ্যাডভোকেট মো. নুরুল ইসলাম সুজন, বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন। উপস্থিত ছিলেন আইনজীবী ব্যারিস্টার ফজলে নূর তাপস এমপি, এম আমিন উদ্দিন, শেখ মো. আতিয়ার রহমান, অ্যাডভোকেট কামাল হোসেন মিয়া, গোলাম আব্বাস চৌধুরী দুলাল, আব্দুল নুর দুলাল প্রমূখ। পরে মরহুমের জন্য মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
আইনজীবী শাহ মো. খসরুজ্জামান বলেন, মরহুম নজিবুর রহমান একজন ভাল মানুষ ছিলেন। তিনি আইনজীবীদের খুব প্রিয় ব্যক্তি ছিলেন। আমরা তার রুহের মাগফিরাত কামনা করি।
প্রসঙ্গত, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ সদস্য অ্যাডভোকেট মো. নজীবুর রহমান (নজীব) গত ২৬ ডিসেম্বর হঠাৎ হার্টএ্যাটাক করে ইন্তেকাল করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ