Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা জড়িত এফবিআই

প্রকাশের সময় : ১১ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : রিজার্ভের অর্থ লুটের ঘটনায় বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের জড়িত থাকার তথ্য-প্রমাণ পেয়েছে বলে জানিয়েছে মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। একই সঙ্গে তারা বলছে, কম্পিউটার হ্যাকারদের লক্ষ্য ছিল এক বিলিয়ন মার্কিন ডলার চুরি করে নেওয়ার।
গতকাল মঙ্গলবার ওয়াল স্ট্রিট জার্নাল এ সংক্রান্ত এক প্রতিবেদন প্রকাশ করেছে। এদিকে রিজার্ভ চুরিতে সুইফটের ত্রুটি সম্পর্কে বাংলাদেশ ব্যাংক ও দেশের গোয়েন্দা সংস্থা সিআইডি অভিযোগ করেছিল। এর বাস্তব ভিত্তি নেই দাবি করে তা অস্বীকার করে বিষয়টি প্রত্যাখ্যান করেছে সুইফট। ওয়াল স্ট্রিট জার্নালে এফবিআই সন্দেহ প্রকাশ করে বলছে, রিজার্ভের অর্থ চুরিতে বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তারা জড়িত রয়েছে। বিষয়টিকে তারা ইনসাইড জব উল্লেখ করে বলছে, এ ঘটনার সঙ্গে ব্যাংকের ভেতরের একটি অংশ জড়িত রয়েছে।
এদিকে নিউ ইয়র্ক ফেডারেল রিজার্ভ ব্যাংকের অ্যাকাউন্ট থেকে বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরির ঘটনায় বিশ্বজুড়ে বিভিন্ন ব্যাংকের মধ্যকার আন্তর্জাতিক লেনদেন ও যোগাযোগ নেটওয়ার্ক সুইফট-এরও ত্রুটি ছিল বলে বাংলাদেশ ব্যাংক ও দেশের গোয়েন্দা সংস্থা সিআইডি অভিযোগ করে আসছে। কিন্তু এসব অভিযোগের কোনো বাস্তব ভিত্তি নেই দাবি করে তা অস্বীকার করেছে সুইফট। বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক আনুষ্ঠানিক বিবৃতিতে সংস্থাটি এ কথা বলে। বিবৃতিতে সুইফট বলেছে, বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পেছনে সংশ্লিষ্ট কর্মকর্তা ও পক্ষগুলো যেসব সমস্যার কথা তুলে ধরছেন তার কোনোটির জন্যই সুইফট দায়ী নয়। সুইফটের অন্য সব ব্যবহারকারীর মতোই বাংলাদেশ ব্যাংক নিজে সুইফট নেটওয়ার্কের সঙ্গে সম্পর্কিত সব ধরনের সুরক্ষা ব্যবস্থার জন্য দায়বদ্ধ। এর মধ্যে পাসওয়ার্ড প্রোটেকশন থেকে শুরু করে অন্য সব অভ্যন্তরীণ নিরাপত্তা ব্যবস্থাও রয়েছে। গতকাল মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক ও নিউ ইয়র্ক ফেডের কর্মকর্তাদের সঙ্গে সুইজারল্যান্ডের ব্যাসেল শহরে সুইফটের বৈঠক হওয়ার কথা। বৈঠকে ব্যাংকের নিরাপত্তাবিষয়ক সমস্যা ও ‘ভিত্তিহীন’ অভিযোগগুলো নিয়ে আলোচনা করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ ব্যাংক কর্মকর্তারা জড়িত এফবিআই
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ