Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।
শিরোনাম

মাসরুর আরেফিন সিটি ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জানুয়ারি, ২০১৯, ৩:১৯ পিএম

দি সিটি ব্যাংকের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হিসেবে নিয়োগ পেয়েছেন মাসরুর আরেফিন। তিনি গত তিন বছর ধরে একই ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। রোববার কেন্দ্রীয় ব্যাংক তার এই নিয়োগে অনুমোদন করে।

এর আগে ব্যাংকটির এমডি পদ থেকে সম্প্রতি সোহেল আর কে হুসেইন পদত্যাগ করায় মাসরুর আরেফিনকে নতুন এমডি করার সিদ্ধান্ত নেয় ব্যাংকটির পরিচালনা পরিষদ। গত বুধবার সিটি ব্যাংকের পরিচালনা পরিষদের সভায় সোহেল আর কে হুসেইনের পদত্যাগপত্র গ্রহণ করা হয় এবং মাসরুর আরেফিনকে নতুন এমডি নিয়োগের সিদ্ধান্ত হয়।

মাসরুর আরেফিন ২০০৭ সালে রিটেইল ব্যাংকিংয়ের প্রধান হিসেবে সিটি ব্যাংকে যোগদান করেন। তিনি এ ব্যাংকের প্রধান পরিচালন কর্মকর্তা ও প্রধান যোগাযোগ কর্মকর্তা হিসেবেও কাজ করেন। বর্তমানে তিনি ব্যাংকের মালয়েশিয়াস্থ সাবসিডিয়ারি রেমিট্যান্স প্রতিষ্ঠান এবং এর মার্চেন্ট ব্যাংক সাবসিডিয়ারির পরিচালক হিসেবে নিয়োজিত আছেন।

মাসরুর আরেফিন তাঁর ২৪ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে এএনজেড গ্রীন্ডলেজ ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড কাতার, আমেরিকান এক্সপ্রেস, সিটি ব্যাংক এন এ এবং ইস্টার্ন ব্যাংকে ব্রাঞ্চ ব্যাংকিং, রিটেইল, এসএমই, কার্ডস, অপারেশনস্ ও ডিজিটাল ব্যাংকিয়ে উচ্চপদে কাজ করেছেন। বাংলাদেশে আমেরিকান এক্সপ্রেস কার্ড চালুর ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

মাসরুর ১৯৯৫ সালে এএনজেড গ্রীন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন। একই ব্যাংকের অস্ট্রেলিয়াস্থ প্রধান কার্যালয়ে তার কাজের অভিজ্ঞতা রয়েছে। তিনি ২০০৭ সালে শুরু হওয়া সিটি ব্যাংকের ‘পুনর্গঠনে’ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

বরিশাল ক্যাডেট কলেজের প্রাক্তন ছাত্র মাসরুর আরেফিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএ এবং মেলবোর্নের ভিক্টোরিয়া ইউনিভার্সিটি থেকে এমবিএ সম্পন্ন করেন। তিনি ফ্রান্সের ইনসিয়াড বিজনেস স্কুলে উচ্চতর ব্যবস্থাপনায় কোর্স করেছেন। ব্যাংকিং পেশার পাশাপাশি সাহিত্য জগতেও সমাদৃত তিনি। তার অনূদিত ‘ফ্রানৎস কাফকা গল্পসমগ্র’ ২০১৩ সালের ‘ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার’ ও বাংলা একাডেমি থেকে ‘বছরের সেরা প্রকাশনা’ পদক অর্জন করে। ২০১৫ সালে তার অনূদিত ‘হোমারের ইলিয়াড’ও পাঠকমহলে প্রশংসিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি ব্যাংক


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ