Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ০৭ ফাল্গুন ১৪২৫, ১৩ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সিরিয়ায় ইরানি অবস্থানে ইসরাইলের হামলা

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সিরিয়ায় অবস্থানরত ইরানি বাহিনীকে লক্ষ্য করে হামলা চালানো হয়েছে বলে দাবি করেছে ইসরাইল। ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী এক বিবৃতিতে জানায়, দামেস্কে ইরানিয়ান রেভুল্যুশনারি গার্ড সেনাদের লক্ষ্য করে হামলা চালিয়েছে তারা। এতে চারজন নিহতও হয়েছেন।
গত কয়েক বছর ধরে ইরান-ইসরাইলের ছায়াযুদ্ধ চলছিল। সর্বশেষ তা সিরিয়ার গৃহযুদ্ধে প্রকাশ্য রূপ নেয়। ইসরাইলে দায়িত্ব পালন করা সাবেক মার্কিন রাষ্ট্রদূত মার্টিন এস. ইন্ডিক বলেন, এটা কোনও ছায়াযুদ্ধ নয়, এটা একেবারে সরাসরি যুদ্ধ, যা এটাকে বিপজ্জনক করে তুলেছে। হয়তো প্রায় ২০ বছর ধরে ইরান-ইসরাইল শীতল যুদ্ধ করছে। কিন্তু এখন তারা প্রকাশ্যে ও সরাসরি এবং সেনাদের নিয়ে লড়ছে। ইসরাইলি হামলায় ইরানিদের নিহতের সংখ্যা বাড়ছে। অন্য যে কোনও সময়ের তুলনায় যুদ্ধের আশঙ্কা বাড়ছে। তবে সিরীয় সংবাদমাধ্যমগুলোর দাবি, ইসরাইলের সবগুলো ক্ষেপণাস্ত্র ভূপাতিত করা হয়েছে। ইসরাইলের দাবি, ইরানি বাহিনী গোলান হাইটসে রকেট হামলার পরই তারা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে। তবে রকেটটি প্রতিহত করেছেন তারা। সিরিয়ায় হামলার চালানোর বিষয়টি খুব বেশি স্বীকার করে ইসরাইল। তবে সোমবার দেশটির প্রতিরক্ষা বাহিনী এক টুইটে এই সামরিক অভিযানের কথা জানায়। তারা জানায়, দামেস্ক বিমানবন্দরের কাছে ইরানি বিপ্লবী বাহিনীর এক অস্ত্রাগারেও হামলা চালিয়েছে ইসরাইল। আইডিএফ আরও জানায়, হামলা এড়ানোর স্পষ্ট সতর্কবার্তা সত্তে¡ও অনেক সিরিয়ান ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। জবাবে আমরাও সিরিয়ায় সশস্ত্র বাহিনীকে লক্ষ্য করে হামলা চালাই। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানায়, বেশিরভাগ ইসরাইলি ক্ষেপণাস্ত্র প্রতিহত করা হয়েছে। রুশ সংবাদমাধ্যম জানায়, ৩০টিরও বেশি ইসরাইলি ক্ষেপণাস্ত্র ধ্বংস করা হয়েছে। তবে প্রাণ হারিয়েছে চার সিরীয় সেনা। যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ইরান ও ইরান সমর্থিত হিজবুল্লাহ বাহিনীর অস্ত্রাগার ও সামরিক ঘাঁটি ধ্বংস করেছে ইসরাইলি বাহিনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন