Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সিরিয়ার মানবিজের দখল নিতে প্রস্তুত তুরস্ক : ট্রাম্পকে এরদোগান

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

সিরিয়ার কুর্দি নিয়ন্ত্রিত মানবিজের নিরাপত্তার দায়িত্ব তুরস্ক প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। রবিবার এক ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে একথা জানিয়েছেন তুর্কি প্রেসিডেন্ট। গত সপ্তাহে মানবিজে আইএসের বোমা হামলায় চার মার্কিন নাগরিক নিহত হন। তুরস্কের প্রেসিডেন্ট কার্যালয়ের বরাত দিয়ে এখবর জানা গেছে।
১৯ ডিসেম্বর ট্রাম্প ঘোষণা দেন সিরিয়া থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের। ২০১৬ সালে আইএসের কাছ থেকে মানবিজ দখল করে যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠী সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ)। এই জোটে রয়েছে মার্কিন সমর্থিত কুর্দিশ ওয়াইপিজি। তুরস্ক ওয়াইপিজিকে নিষিদ্ধ ঘোষিত কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) শাখা সংগঠন মনে করে। পিকেকে কয়েক দশক ধরে স্বাধীনতার জন্য সশস্ত্র সংগ্রাম চালিয়ে যাচ্ছে।
এরদোয়ান ট্রাম্পকে বলেন, মানবিজে আত্মঘাতী হামলাটি সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সিদ্ধান্তকে প্রভাবিত করার জন্য চালানো হয়েছে।
তুর্কি প্রেসিডেন্ট কার্যালয়ের বিবৃতিতে বলা হয়েছে, সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে সেফ জোন গড়ে তোলতে উভয় দেশের চিফ অব স্টাফের মধ্যকার আলোচনাকে গতিশীল করা হবে। তবে এরদোয়ান-ট্রাম্প ফোনালাপের যে বিস্তারিত জানিয়েছে হোয়াইট হাউস তাতে মানবিজের নিরাপত্তার দায়িত্ব নিতে তুরস্কের প্রস্তাব সম্পর্কে কিছু বলা হয়নি। হোয়াইট হাউস জানিয়েছে, উভয় নেতা উত্তর-পূর্ব সিরিয়ায় নিজ নিজ দেশের নিরাপত্তার প্রয়োজনে সমঝোতা চালিয়ে যেতে একমত হয়েছেন। এর আগে ট্রাম্প সিরিয়ায় কুর্দিদের ওপর হামলার বিষয়ে সতর্ক করেছিলেন। তিনি হুমকি দিয়েছিলেন, যদি তুরস্ক হামলা চালায় তাহলে দেশটির অর্থনীতি ক্ষতির মুখে পড়বে। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ