Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফুটবল জ্বরে কাঁপছে নীলফামারী

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) একাদশ সংস্করণ মাঠে গড়িয়েছে গত শুক্রবার। রোববার লিগের প্রথম পর্বের খেলা শেষ হয়েছে। আগামীকাল শুরু হবে দ্বিতীয় পর্ব। এই পর্বের শুরুতেই মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী লিমিটেড ও নবাগত বসুন্ধরা কিংস। বিপিএলের নতুন ভেন্যু নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামে বেলা ৩টায় শুরু হবে ম্যাচটি। লিগের প্রথম পর্বে আবাহনী ও বসুন্ধরা দু’দলই নিজ নিজ খেলায় জয় পেয়েছে। দ্বিতীয় পর্বে এসে নিজেদের দ্বিতীয় ম্যাচে তারা পরস্পরের মোকাবেলা করছে। এ ম্যাচকে উপলক্ষ্য করে নীলফামারীতে ছড়িয়ে পড়েছে ফুটবল উত্তাপ। সেখানকার ফুটবলাঙ্গনে আলোচনায় সরব আবাহনী-বসুন্ধরা ম্যাচ।
আবাহনী লিগের বর্তমান চ্যাম্পিয়নই শুধু নয়, বিপিএলের আগের দশ আসরের মধ্যে ছয়টির শিরোপাই শোভা পাচ্ছে তাদের ঘরে। একবারের হ্যাটট্রিক চ্যাম্পিয়ন তারা। আবাহনীর সামনে এবার রয়েছে দ্বিতীয় হ্যাটট্রিক শিরোপা জয়ের হাতছানি। লক্ষ্যে এগিয়ে যেতে মৌসুমসূচক টুর্নামেন্ট ফেডারেশন কাপে চ্যাম্পিয়ন হয়ে ইতোমধ্যে নিজেদের শক্তির প্রমাণ দিয়েছে দলটি। লিগের আরেক নবাগত নোফেল স্পোর্টিং ক্লাবের বিপক্ষে ২-১ গোলের জয় তুলে নিয়ে এবারের বিপিএল শুরু করে আবাহনী।
বসুন্ধরাও কম নয়। বাংলাদেশ চ্যাম্পিয়নশিপ লিগের (বিসিএল) গত আসরে প্রথম অংশ নিয়েই বাজিমাত। বিসিএলে চ্যাম্পিয়ন হয়েই এবার বিপিএলে খেলার সুযোগ পায় বসুন্ধরা। দেশের সর্বোচ্চ আসরে অভিষেক অংশগ্রহণে সবার নজর কেড়েছে দলটি। ফেডারেশন কাপে ঢাকা আবাহনীর সঙ্গে পাল্লা দিয়ে খেলেছে ফাইনালে। যদিও ফাইনালে হেরে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে বসুন্ধরাকে। তবে মৌসুমের দ্বিতীয় টুর্নামেন্ট স্বাধীনতা কাপের শিরোপা জিতে সবাইকে তাক লাগিয়ে দেয় নবাগতরা। বিপিএলে নিজেদের প্রথম ম্যাচে সাবেক চ্যাম্পিয়ন শেখ জামাল ধানমন্ডি ক্লাবকে ১-০ ব্যবধানে হারিয়ে শুভ সূচনা করে বসুন্ধরা।
আসরের দ্বিতীয় ম্যাচে দু’দলই জয় পেয়ে শিরোপা দৌড়ে একটু এগিয়ে থাকতে চাইবে। যে কারণে এ ম্যাচ ঘিরে ফুটবল উত্তাপ যমুনার ওপারের শহর নীলফামারীতে। বিপিএলের নতুন ভেন্যু নীলফামারীর শেখ কামাল স্টেডিয়ামকে নিজেদের হোম ভেন্যু বানিয়েছে বসুন্ধরা কিংস। আগামীকাল আবাহনী-বসুন্ধরার ম্যাচ দিয়েই বিপিএলে এই ভেন্যুর অভিষেক হচ্ছে। ম্যাচে দু’দলের কেউ কাউকে ছাড় দিবে না বলে খেলা উপভোগ্য হবে- এমন আশা ফুটবলপ্রেমীদের।
গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ-শ্রীলঙ্কা ফিফা ফ্রেন্ডলি ম্যাচকে ঘিরে নলিফামারীতে ফুটবল উম্মাদনা সৃষ্টি হয়েছিল। যার রেশ এখনো থাকছে আবাহনী-বসুন্ধরা ম্যাচ নিয়েও। ১২ হাজার দর্শকধারণ ক্ষমতার এই স্টেডিয়ামের টিকিট নিয়ে চলছে কাড়াকাড়ি। ৩০, ১০০ ও ৫০০ টাকার টিকিট যেন সোনার হরিণ। ম্যাচটি দুইভাবে উত্তেজনা ছাড়াচ্ছে। বসুন্ধরার পুরনো হিসাব আছে আবাহনীর সঙ্গে। দু’দলের তৃতীয় সাক্ষাতই তাই উত্তেজনা ছড়াচ্ছে। প্রতিশোধের উত্তেজনায় কাঁপছে দু’দলের খেলোয়াড়রাই।
এবার ফেডারেশন কাপের ফাইনালে বসুন্ধরাকে ৩-১ গোলে হারিয়েছিল আবাহনী। উত্তেজনায় ঠাসা ম্যাচটিতে গোল, মারামারি, লালকার্ড- সবকিছুই ছিল। পরে দু’দলের ৪ ফুটবলারকে শাস্তিও পেতে হয়েছে মাঠে মারামারি করার জন্য। সেই হারের প্রতিশোধ বসুন্ধরা কিংস নিয়েছে মৌসুমের দ্বিতীয় টুর্নামেন্ট স্বাধীনতা কাপের সেমিফাইনালে। ১-১ গোলে শেষ হওয়া ম্যাচের নিস্পত্তি হয়েছিল টাইব্রেকারে। যেখানে বসুন্ধরা জিতে ফাইনালে জায়গা পেলেও আবাহনী ছিটকে যায় স্বাধীনতা কাপ থেকে। এখন দেখবার বিষয় তৃতীয় সাক্ষাতে কারা জিতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল জ্বরে কাঁপছে নীলফামারী
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ