Inqilab Logo

ঢাকা রোববার, ০১ নভেম্বর ২০২০, ১৬ কার্তিক ১৪২৭, ১৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

বার্সার ত্রাতা মেসিই

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দলের প্রাণভোমরাকে ছাড়া একাদশটা হয়ত পরখ করে দেখতে চেয়েছিলেন বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে। ঘরের মাঠ ন্যু ক্যাম্পে লেগানেসের বিপক্ষে দেম্বেলে-সুয়ারেজ-কুতিনহো দিয়ে সাজানো আক্রমণভাগ ভালোই খেলছিল। কুতিনহোর কিছু এলোমেলো পাস ও লক্ষ্যভ্রষ্ট শট হয়ত কাতালান সমর্থকদের আক্ষেপ বাড়িয়েছে। এরপরও ম্যাচের নিয়ন্ত্রণ বার্সার হাতেই ছিল। কিন্তু লেগানেসের হঠাৎ চোখ রাঙানির চাপ নিতে পারেননি বার্সা কোচ। দলের লিওনেল মেসির স্বরণাপন্ন তাই হতেই হলো ভালভার্দেকে। আর্জেন্টাইন তারকা মাঠে নামলেন, লুইস সুয়ারেজকে দিয়ে গোল করালেন, নিজেও করলেন একটি, বার্সাও ম্যাচ জিতলো ৩-১ গোলে।

শুরু থেকেই দুর্দান্ত ছিলেন উসমান দেম্বেলে। ৩২ মিনিটে জর্ডি আলবার ক্রসে প্লেসমেন্ট শটে মৌসুমের ১৩তম গোলে দেম্বেলেই দলকে এগিয়ে নেন। ৬৯ মিনিট মাঠে ছিলেন দেম্বেলে। পুরো সময় দারুণ খেলেছেন ফরাসি ফরোয়ার্ড। ক্যারিয়ারে এই প্রথম এক ম্যাচে ১২বার ড্রিবলিং করেন ২১ বছর বয়সী তরুণ ভাবি তারকা।
কিন্তু ম্যাচের ৫৭ মিনিটে ধারার বিপরীতে গোল পেয়ে যায় লেগানেস। মিডিলসব্রো থেকে ধারে খেলতে আসা মার্টিন ব্রাফেট দলকে সমতায় ফেরান। মাঝ টেবিলের দলটা হঠাৎই যেন চোখ পাকড়াতে শুরু করে। এরপর আর নিজের উপর বিশ্বাস রাখতে পারেননি ভালভার্দে। ৬৪তম মিনিটে অ্যালেনার বদলি হিসেবে নামান মেসিকে। একই সঙ্গে অলিভার মেলোর পরিবর্তে নামেন ইভান রাকিটিস। ছয় মিনিট পর আর্জেন্টাইন জাদুকরের দুরপাল্লার শট ঝাপিয়ে ঠেকিয়ে দেন লেগানেস গোলরক্ষক কুয়েলার, কিন্তু বল বিপদমুক্ত করতে পারেননি। ক্ষিপ্র গতিতে এসে কুয়েলারের নাগালের মধ্য থেকে বলে খোঁচা দিয়ে জালে পাঠিয়ে দেন সুয়ারেজ।
গোলটি নিয়ে অবশ্য সমালোচনা হচ্ছে বেশ। লেগানেস খেলোয়াড়রা সঙ্গে সঙ্গে প্রতিবাদও করেন। রেফারি চাইলে ভিএআর-এর সহযোগিতা নিতে পারতেন। কিন্তু সেই পথে না হেটে নিজের সিদ্ধান্তে অটল থাকেন রেফারি। যোগ করা সময়ে ডি বক্সের মধ্য থেকে আলবার বাড়ানো বল পেয়ে ডান পায়ের জোরালো শটে ব্যবধান বার্সাসূলভ করে নেন মেসি। লিগ মৌসুমে এটি তার ১৭তম ও সব প্রতিয়োগিতা মিলে ২৫তম গোল। ইউরোপিয়ান শীর্ষ প্রতিযোগিতায় দুটোই যা এখন পর্যন্ত সর্বোচ্চ। এ নিয়ে টানা ১১ মৌসুম পঁচিশোর্ধো গোল করলেন রেকর্ড পাঁচবারের বর্ষসেরা। রেকর্ডের বরপুত্র এই গোল দিয়ে আরো একটি রেকর্ড গড়েছেন। একবিংশ শতাব্দিতে বদলি নেমে সর্বোচ্চ (২২) গোল এখন মেসির। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও চলছে মেসি বন্দনা। একজন তো টুইট করেছেন, ‘বিশ্বের সেরা খেলোয়াড়, সেরা বদলিও।’
২০ ম্যাচে ভালভার্দের দল ৪৬ পয়েন্ট নিয়ে শীর্ষেই আছে। দুইয়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের চেয়ে ৫ পয়েন্টে এগিয়ে বর্তমান চ্যাম্পিয়নরা। তিনে থাকা রিয়াল মাদ্রিদের পয়েন্ট ৩৬।
সব প্রতিযোগিতা মিলে বার্সা টানা সপ্তম জয় পেয়েছে ঠিকই সঙ্গে একটা দুশ্চিতাও সঙ্গি হয়েছে ভালভার্দের। ৬৯ মিনিটে গোড়ালিতে চোট নিয়ে মাঠ ছাড়েন দেম্বেলে। ‘দেম্বেলের বাঁ-পায়ের গোড়ালি মচকে গেছে’ বলে গতকাল এক বিবৃতিতে জানায় বার্সা। তবে সেটা কতটা মারাত্মক তা বেশ কিছু পরীক্ষার পর জানা যাবে বলেও বিতৃতিতে জানানো হয়। গত মৌসুমের অধিকাংশ সময় ইনজুরির সঙ্গে লড়তে হয় ডেম্বেলেকে। সামনে গুরুত্বপূর্ণ সব ম্যাচ। এমন সময় আক্রমণভাগের অন্যতম অস্ত্রকে হারানো বার্সার জন্যে সত্যিই চিন্তার বিষয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সার ত্রাতা মেসি

২২ জানুয়ারি, ২০১৯
আরও পড়ুন