Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাক-বাস কেড়ে নিল ১১ প্রাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

সড়কে থামছে না মৃত্যু। আইন প্রণয়ন কিংবা শাস্তি কোন কিছুতেই সড়কে শৃঙ্খলা নিশ্চিত করা যাচ্ছে না। বিশেষজ্ঞদের মতে, সাধারণ মানুষের সচেতনার পাশাপাশি পরিবহন চালকদের দক্ষতার অভাবেই দুর্ঘটনা নিয়ন্ত্রন করা যাচ্ছে না। গত ২৪ ঘণ্টায় বেপয়ারা বাস আর ট্রাকের চাপায় বিভিন্ন স্থানে ১১ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন ৪০ জন। নিহতদের মধ্যে নোয়াখালীতে বাস-সিএনজি সংঘর্ষে ৪, মাগুরায় শিক্ষার্থীসহ ২, লক্ষীপুরে, ফরিদপুরে, ঝিনাইদহে, পঞ্চগড় ও চট্টগ্রামের রাউজানে একজন করে। আহতদের বিভিন্ন সরকারি ও বেসরকারী হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।
নোয়াখালী : বেগমগঞ্জ উপজেলার চৌরাস্তা-সোনাইমুড়ী সড়কে যাত্রীবাহী বাস ও সিএনজি অটোরিকশার মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে নূর নাহার আক্তার লাভলী (২৮) নামের এক নারীসহ চারজন নিহত এবং লাভলীর মেয়ে ও দেবর নাজিম উদ্দিন আহত হয়েছে। দুপুর সোয়া ২টার দিকে মিরওয়ারিশপুর রাশেদিয়া মাদরাসার সামনে এই দূর্ঘটনা ঘটে। নিহত লাভলী আক্তার বেগমগঞ্জ উপজেলার মিরওয়ারিশপুর ইউনিয়নের লালপুর গ্রামের সোহাগ মেম্বার বাড়ীর সামছুল হাসান সেলিমের স্ত্রী। অপর হতাহতদের নাম পরিচয় জানা যায়নি।
স্থানীয় সূত্রে জানা গেছে, দুপুরে জেলার সোনাপুরের উদ্দেশ্যে হিমাচল সার্ভিসের একটি যাত্রীবাহী বাস (ঢাকা মেট্রো-ব ১৪-৮০০০) ঢাকা থেকে ছেড়ে আসে। পথে চৌরাস্তা-সোনাইমুড়ী সড়কের মিরওয়ারিশপুর রাশেদিয়া মাদ্রাসার সামনে আসলে চৌরাস্তা থেকে ছেড়ে যাওয়া একটি যাত্রীবাহী সিএনজি (নোয়াখালী-থ ১১৯০৮৮)কে সামনে থেকে চাপা দিলে সিএনজিটি ধুমড়ে মুছড়ে গিয়ে চালকসহ ৬জন আহত হয়। পরে স্থানীয় লোকজন আহতদের উদ্ধার করে নোয়াখালী জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক নূর নাহার আক্তার লাভলীসহ দুই নারী ও দুই পুরুষ যাত্রীকে মৃত ঘোষণা করেন। আহত দুই জন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রয়েছেন। তাদের অবস্থাও আশংকাজনক বলে জানা গেছে।
লক্ষীপুর : লক্ষীপুরে যাত্রীবাহী একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে ১জন নিহত ও অন্তত ৩০ জন যাত্রী আহত হয়েছেন। নিহত কাজী সিরাজ উদ্দিনের বাড়ি কমলনগর উপজেলর চর লরেন্স এলাকায়। সে সদর উপজেলার বাঙ্গাখাঁ ইউনিয়ন স্বাস্থ্য পরির্দশক পদে কর্মরত। আরো কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। গতকাল সকালে সদর উপজেলার যাদৈয়া এলাকায় এ ঘটনা ঘটে। আহতরা হলেন, মো. নিজাম উদ্দিন, রোকেয়া, নাজমা বেগম, আব্দুল্যা রাহাত, দুলাল মিয়া, আবুল বাশারসহ প্রায় ৩০ জন। আহতদের উদ্ধার করে লক্ষীপুর সদর হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।
পুলিশ জানায়, নোয়াখালীর চৌমুহনী থেকে ছেড়ে আসা আনন্দ পরিবহনের একটি বাস ঘটনাস্থলে পৌঁছলে হঠাৎ নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে যায়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দুইটি ইউনিট উদ্ধার অভিযান চালায়। পরে আহত অবস্থায় প্রায় ৩০ যাত্রীকে উদ্ধার করে সদর হাসপাতালে ভর্তি করা হয়। হ্াসপাতালে ভর্তির দু ঘন্টা পর কাজী সিরাজ উদ্দিন মারা যায়। লক্ষীপুর সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. আনোয়ার হোসেন জানান, আহত যাত্রীদের চিকিৎসা দেয়া হচ্ছে।
এদিকে সাহাপুর এলাকায় অপর একটি দুর্ঘটনায় হাসিবুর রহমান মাজেদ ও শুভ আনসারি নামে দুই মোটর সাইকেল আরোহী আহত হয়। আহতের হাসাপাতালে ভর্তি করা হয়েছে।
মাগুরা : মাগুরায় পৃথক সড়ক দুর্ঘটনায় তমাল বিশ্বাস (১৮) নামে এক এইচএসসি পরীক্ষার্থীসহ ২ জন নিহত হয়েছে। নিহত তমাল সদর উপজেলার আড়াইশত গ্রামের মৃত তন্ময় বিশ্বাসের ছেলে ও আপন রাজবাড়ি জেলার তারাপুর গ্রামের প্রশান্ত বিশ্বাসের ছেলে।
মাগুরা সদর থানার অফিসার ইন চার্জ (ওসি) মো. সিরাজুল ইসলাম জানান, সকাল ১০ টার দিকে তমাল হাজীপুর সম্মিলনী কলেজ থেকে প্রাইভেট পড়ে বাড়ি ফিরছিলো। পথিমধ্যে স্থানীয় নলদাহ মোড়ে বিপরীত দিক থেকে আসা ইটবাহী একটি ট্রাক তার মোটরসাইকেলকে ধাক্কা দিলে সে মোটরসাইকেল থেকে ছিটকে ওই ট্রাকের নিচে পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। তিনি আরো জানান, দুপুরে মাগুরা-ফরিদপুর সড়কের লক্কাষীন্দর এলাকায় রাস্তা পারাপারের সময় দ্রুতগামী একটি বাসের চাপায় আপন বিশ্বাস (০৮) নামে এক শিশু ঘটনাস্থলেই নিহত হয়।
ভাঙ্গা (ফরিদপুর) : ফরিদপুরের ভাঙ্গায় অজ্ঞাত পরিবহনের চাপায় এক মোটর সাইকেল (ঢাকা মেট্র-ল-৩৯-২২০২) আরোহী নিহত হয়েছে। এই ঘটনায় আহত হয়েছে আরও একজন। তার অবস্থা আশংকাজনক।
ভাঙ্গা-মাওয়া মহাসড়কের পুলিয়া নামক স্থানে মাদারীপুর থেকে ঢাকাগামী দুই যুবক বহনকারী একটি মোটর সাইকেলকে বিপরীত দিক থেকে আসা একটি অজ্ঞাত পরিবহণ চাপা দিলে ঘটনা স্থলেই রবিন (৩০) নামে এক আরোহী নিহত এবং সঙ্গে থাকা অপর যাত্রী সাব্বির হাওলাদার (২৮) মারাত্মকভাবে আহত হয়। সম্পর্কে তারা মামা-ভাগ্নে বলে জানা গেছে।
নিহতের খালাত ভাই মামুন হাওলাদার জানান, স্বপরিবারে মাদারীপুরে বেড়াতে এসে মস্তাফাপুর বাসস্ট্যান্ড থেকে পরিবারের সদস্যদের বাসে তুলে মামা ভাগ্নে ঢাকায় ফকিরাপুল নিজ কর্মস্থলে যাচ্ছিলেন। পরে মোটরসাইকেল যোগে মামা ভাগ্নে ঢাকায় যাওয়ার পথে দুর্ঘটনার শিকার হন।
রাউজান (চট্টগ্রাম) : রাউজানেরর সকাল ১০টায় মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক কলেজ ছাত্রী নিহত হয়েছে। প্রত্যক্ষদর্শী ও নিহত রেশমার সহপাঠিরা জানান, রাউজান উপজেলায় মহিলা বিষয়ক অধিদপ্তরের আওতাধীন সেলাই প্রশিক্ষন ও বিউটি পার্লারের শিক্ষার্থী রেশমা (২০) ও তার বান্ধবী লাকী আকতার সকালে কোচিং শেষ করে উপজেলার প্রবাসি কল্যাণ ব্যাংকের ৩য় তালায় বিউটি পার্লারে প্রবেশের মুহূর্তে উপজেলা গেইটে সড়কের পাশে দাঁড়িয়ে থাকা আজমির পরিবহনের বাস নং- চট্টমেট্রো-ব ০২-০১৩১ এর সাইড বক্সের ডাকনার সজোরে ধাক্কা খেয়ে রেশমা ঘুরে পড়ে যায় সাইট বক্সের পাশে। তখন সাইড বক্সের খোলা ডাকনাটি রেশমার ঘারের উপরে সজোরে আঘাত করে। এতে রেশমার গাড় ভেঙে যায়। সাথে সাথে স্থানীয়রা রেশমাকে উদ্বার করে জেকে হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার রেশমাকে মৃত ঘোষণা করেন। এদিকে উত্তেজিত জনতা বাসের ড্রাইভার জসিমকে ধরে পুলিশে সোপর্দ করেন।
ঝিনাইদহ : ঝিনাইদহে সড়ক দুর্ঘটনায় এক নসিমন চালক নিহত হয়েছেন। সকালে সদর উপজেলার পাগলা কানাই এলাকার এমকে ব্রিক্স নামক ইটভাটার সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত ব্যক্তির নাম শিমুল হোসেন (২০)। ঝিনাইদহ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মিজানুর রহমান খান জানান, সকালে বাড়ি থেকে নসিমন নিয়ে পাগলা কানাই যাচ্ছিলেন শিমুল। পথে ইটভাটার সামনে নিয়ন্ত্রণ হারালে নসিমনটি রাস্তার পাশে উল্টে যায়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়।
পঞ্চগড় : পঞ্চগড়ে ট্রাকের ধাক্কায় লিটন ইসলাম (২৮) নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন অপর মোটরসাইকেল আরোহী জাহিদ (১৮)। অন্যদিকে অপর দু’টি সড়ক দুর্ঘটনায় ৬ জন আহত হয়েছেন বলে জানা যায়। তাদেরকে বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। নিহত লিটন ইসলাম (২৮) এর বাড়ি ঠাকুরগাঁও জেলার সদর উপজেলার বালিয়া এলাকায়।
পুলিশ ও প্রত্যক্ষর্শীরা জানান, লিটন ও জাহিদ মোটরসাইকেলযোগে বোদা থেকে বাড়ি ফিরছিলেন। রাস্তায় পঞ্চগড়-ঠাকুরগাঁও মহাসড়কের সাতখামার চৌরাস্তা নামক স্থানে আসলে দ্রুতগামী একটি ট্রাক তাদের ধাক্কা দেয়। এতে লিটন ও জাহিদ গুরুতর আহত হন। স্থানীয়রা আহতদের তাৎক্ষণিক উদ্ধার করে ঠাকুরগাঁও আধুনিক সদর হাসপাতালে নিয়ে যাওয়ার সময় লিটন মারা যান।
এদিকে বোদা বাইপাসের সর্দারপাড়া এলাকায় মোটরসাইকেল সিএনজির সংঘর্ষে মোটরসাইকেল আরোহী দেবীগঞ্জ থানার এসআই আব্দুর রহিম, অটোযাত্রী মিনতি ও রাশেদা আহত হন। তাদের বোদা উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে ভর্তি করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ