Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সাইনবোর্ডে বাংলা লেখা নিশ্চিত করতে ডিএনসিসির অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:২৩ এএম

প্রতিষ্ঠানের সাইনবোর্ডে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)। গতকাল সোমবার ডিএনসিসি’র নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ারের নেতৃত্বে রাজধানীর বনানীতে এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। অভিযানে বাংলা ভাষায় সাইনবোর্ড না লেখা ও অবৈধভাবে এলইডি বিজ্ঞাপন বোর্ড ব্যবহারের অপরাধে বনানী-১১ নম্বর সড়কের ১০টি প্রতিষ্ঠানকে মোট ২ লাখ ৮০ হাজার টাকা জরিমানা করা হয়। প্রতিষ্ঠানগুলো হচ্ছে, লিটল এঞ্জেলস, গ্রেট ইন্টারন্যাশনাল, বিএফসি, গিঞ্জা, ফিট এলিগেন্স, এঞ্জেলা, মুন্স, আনজারা, রিয়েল থাই ও লেদারেক্স। এছাড়া বিএফসি, রিয়েল থাই ও লেদারেক্সের সাইনবোর্ড তাৎক্ষণিকভাবে অপসারণ করা হয়েছে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজিদ আনোয়ার বলেন, প্রত্যেকটি নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড ও ব্যানারে বাংলা ভাষা নিশ্চিত করার জন্য আদালতের নির্দেশনা রয়েছে। এ কাজে আমাদের উচ্ছেদ অভিযান ও ভ্রাম্যমাণ আদালত অব্যাহত থাকবে।

প্রসঙ্গত, হাইকোর্টে আদেশ অনুযায়ী, সব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলায় লেখা বাধ্যতামূলক। স্থানীয় সরকার বিভাগ থেকে হাইকোর্টের এ আদেশটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এলাকায় নিশ্চিত করার দায়িত্ব ডিএনসিসি কর্তৃপক্ষকে দেওয়া হয়। সেই প্রেক্ষিতে ২০১৮ সালে জাতীয় দৈনিক পত্রিকায় গণবিজ্ঞপ্তি প্রকাশের মাধ্যমে ডিএনসিসির এখতিয়ারাধীন এলাকার যেসব প্রতিষ্ঠানের (দূতাবাস, বিদেশি সংস্থা ও তৎসংশ্লিষ্ট ক্ষেত্র ব্যতীত) নামফলক, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার ইত্যাদি বাংলা ভাষায় লেখা হয়নি তা অবিলম্বে স্ব-উদ্যোগে অপসারণ করে সাতদিনের মধ্যে বাংলায় লিখে প্রতিস্থাপন করার জন্য অনুরোধ জানানো হয়েছিল। হাইকোর্টের আদেশ এবং ডিএনসিসির গণবিজ্ঞপ্তি বাস্তবায়ন না করার অপরাধে সেই সময় বিভিন্ন প্রতিষ্ঠানকে জরিমানাও করা হয়েছিল বলে ডিএনসিসি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ