Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

কেন হারলেন বিচার বিশ্লেষণ করুন

বিএনপিকে তথ্যমন্ত্রীর পরামর্শ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১২:২৩ এএম

বিএনপিকে আত্মসমালোচনা করার পরামর্শ দিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, প্রতিদিন প্রেস কনফারেন্স করে নিজেদের রাজনৈতিক দেউলিয়াত্ব প্রমাণ না করে, কেন নির্বাচনে হারলেন, কেন প্রার্থীরা প্রচারণা চালাননি, কারা মনোনয়ন বাণিজ্য করেছে, এগুলো বিচার বিশ্লেষণ করেন। তিনি বলেন, বিএনপির এমন শোচনীয় পরাজয় আমরাও আশা করিনি। তাই বিএনপি নেতাদের আবারও বলবো নাচতে না জানলে উঠোন বাঁকার মতো কথা না বলে বিচার বিশ্লেষণ করুন।

গতকাল সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়ের সময় তিনি এসব কথা বলেন। ড. হাছান বলেন, বিএনপি নির্বাচনে হেরে গিয়ে হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী অসংলগ্ন কথাবার্তা বলছেন। নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করতেই তারা এ সব কথাবার্তা বলছেন।

তিনি বলেন, বিএনপি জানতো নির্বাচনে তাদের ভরাডুবি হবে। এটা জেনেই তারা ৩০০ আসনে ৮০০ প্রার্থীকে মনোনয়ন দিয়েছেন। এটি তাদের অভ্যন্তরীণ দ্ব›েদ্বর বহিঃপ্রকাশ। তারা নির্বাচনে প্রচারণায় নামেনি, তাদের লক্ষ্য ছিল অংশগ্রহণ করে নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করা ।
তিনি আরও বলেন, আওয়ামী লীগ এই নির্বাচনে বহুমাত্রিক প্রচারণা করেছে। প্রার্থীরা মোবাইলেও প্রচার করেছেন, কিন্তু বিএনপি তা করেনি। অনেক জায়গায় তারা পোস্টারই লাগায়নি। তাই বিএনপি নেতাদের বলবো

ওয়েজবোর্ড প্রসঙ্গে তিনি বলেন, দল হিসেবে আওয়ামী লীগ একই থাকলেও সরকার নতুন। তাই কমিটি পুনর্গঠন করা প্রয়োজন। আর এ কারণেই পুনর্গঠন করা হয়েছে। ওয়েজবোর্ড দ্রæত বাস্তাবায়নের জন্য আমরা এটি করেছি, এবং তা প্রথম বৈঠকেই করেছি। কমিটি সিদ্ধান্ত নেবে এটি বাস্তবায়নে কী কী করা যায়। আমাদের আন্তরিকতার অভাব নেই। আমাদের কিছুটা সময় দিন। আজকে সবেমাত্র কমিটি হলো। আইনগত বিধিবিধান মেনে ২৮ তারিখের মধ্যে কী প্রতিবেদন দেওয়া সম্ভব?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ