Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

কাল বসছে পদ্মাসেতুর ৬ষ্ঠ স্প্যান, দৃশ্যমান হবে ৯০০ মিটার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ১:০৪ পিএম

পদ্মাসেতুর জাজিরা প্রান্তে আরেকটি স্প্যান বসছে আগামীকাল বুধবার (২৩ জানুয়ারি)। স্প্যানটি বসবে সেতুর ৩৭ ও ৩৬ নম্বর পিলারের ওপরে। এ নিয়ে পদ্মাসেতুতে ৬টি স্প্যান বসবে। এর মধ্য দিয়ে ও ৯০০ মিটার সেতু দৃশ্যমান হচ্ছে।
পদ্মা মূল সেতুর প্রকৌশলী দেওয়ান আব্দুল কাদের জানান, সকাল সাড়ে ৮টায় কনস্ট্রকাশন ইয়ার্ড থেকে স্প্যানটি ৩৬০০ টনের ক্রেনে তুলে নেওয়া শুরু হয়। মাঝ নদী পেরিয়ে গেছে স্প্যানটি। বুধবার সকালের কুয়াশা কাটলে স্প্যানটি সেতুর পিলারে স্থাপন প্রক্রিয়া শুরু হবে।

সেতু প্রকল্প সূত্র জানায়, এর আগে চর কেটে ৬ ক্রেন পৌঁছার নদীপথ তৈরি করা হয়েছে। এছাড়া স্প্যান ফেব্রিকেশন ইয়ার্ডে ৩৪, ৩৩, ৩২, ৩১ এই পিলারগুলোর স্প্যানের বিভিন্ন অংশ জোড়া দেওয়া হয়েছে। এসব স্প্যান একের পর এক বসানো শুরু হবে জানুয়ারি শেষ হলেই।
গত বছরে জাজিরা প্রান্তের ৬টি পিলারে সেতুর ৫টি স্প্যান পৌনে এক কিলোমিটার দৃশ্যমান করা হয়। এসব স্প্যানে এখন চলছে রেল সংযোগের কাজ। কিছুটা পিছিয়ে আছে স্প্যানের উপরিভাগে সড়ক নির্মাণ কাজ।
সেতুর প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, রেল স্ল্যাব বসানোর কাজ চলছে। আর সড়কের প্রায় ৩০০ এর মত স্ল্যাব প্রস্তুত হয়েছে। এ মাসেই বসানো শুরু হবে ৬ লেনের রোড স্ল্যাব বসানোর কাজ।
প্রকল্প সূত্রে জানা গেছে, এখন পর্যন্ত পুরো প্রকল্পের কাজ শেষ হয়েছে ৬৩ শতাংশ। এর মধ্যে মূল সেতুর কাজ হয়েছে ৭২ ভাগ আর নদী শাসনের কাজ হয়েছে ৪৯ ভাগ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পদ্মাসেতু


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ