Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

জর্ডান সীমান্তে ইসরায়েলের বিমানবন্দর নির্মাণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৬:২১ পিএম

লোহিত সাগর তীরবর্তী মধ্যপ্রাচ্যের দেশ জর্ডানের আকাবা বন্দরনগরীর কিং হুসেইন আন্তর্জাতিক বিমানবন্দরের ঠিক বিপরীত পাশে ইহুদিবাদী দেশ ইসরায়েল নতুন একটি বিমানবন্দর নির্মাণ করেছে। সোমবার ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু উপকূলবর্তী শহর এইলাতের কাছে র‌্যামন নামে সেই বিমানবন্দরটির উদ্বোধন করেন। কর্মকর্তাদের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইসরায়েল।
এ দিকে জর্ডানের বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের প্রধান হাইসাম মিস্তো বলছেন, ‘আমার দেশ ইসরায়েলের সেই বিমানবন্দরটি নির্মাণ এবং চালু করার জন্য তীব্র প্রতিবাদ জানাচ্ছি। অন্য দেশের আকাশ সীমার সার্বভৌমত্ব ও ভৌগলিক অখণ্ডতা রক্ষা করে বিমানবন্দর নির্মাণের যে আন্তর্জাতিক মানদণ্ড রয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ তা পুরোপুরি লঙ্ঘন করেছে।’ তিনি আরও বলছেন, ‘একইসঙ্গে তেল আবিবের এমন পদক্ষেপের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করতে আইসিএও’র প্রতি আমরা আহ্বান জানাচ্ছি। বিমান চলাচল বিষয়ক আন্তর্জাতিক মানদণ্ড মেনে চলতে তেল আবিবকে অবশ্যই বাধ্য করতে হবে।’
উল্লেখ্য, ২০১৩ সালে বিমানবন্দরটি নির্মাণের কাজ শুরু হলে তখনও জর্ডান সরকার এর বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়েছিল। তবে দখলদার ইসরায়েল সরকার সে প্রতিবাদে কোনো ধরনের কর্ণপাত করেনি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মধ্যপ্রাচ্য


আরও
আরও পড়ুন