Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

তীব্র শীতের সঙ্গে সড়কে বরফে অচল যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৮:১৫ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিমাঞ্চল এবং পূর্বাঞ্চলে প্রচণ্ড ঠাণ্ডা বাতাস এবং সড়কে বরফের পুরু স্তর পড়ায় পুরোপুরি স্থবির হয়ে পড়েছে অঞ্চল দুটির জনজীবন। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউজিএসজি) বরাতে এক প্রতিবেদনে এ অচলাবস্থার বিষয়টি নিশ্চিত করেছে দেশটির সংবাদমাধ্যম সিএনএন।
প্রতিবেদনে বলা হয়, চলতি জানুয়ারি মাসের শুরু থেকে চলা এ তুষার ঝড়ে দেশটির গোটা উত্তর-পূর্বাঞ্চলের সড়কে প্রায় এক ফুট পুরু বরফের স্তর জমা হয়। এদিকে সোমবার মার্টিন লুথার কিং জুনিয়র দিবস উপলক্ষে দেশটিতে ছুটি থাকায় এবং সরকারে আংশিক অচলাবস্থা অব্যাহত থাকায় সেখানকার অধিকাংশ বাসিন্দাই আবহাওয়া কর্মকর্তাদের পরামর্শ মেনে ঘরে অবস্থান করেছেন।
অপরদিকে আরলিনটন হেইটস পুলিশের পক্ষ থেকে জানানো হয়, এদিন শিকাগো শহরতলিতে বরফ দিয়ে দুর্গ বানানোর পর নিজের তৈরি তুষারদুর্গ ধসে ১২ বছরের এক মেয়ে শিশুর মৃত্যু হয়েছে। যদিও তার সঙ্গে খেলারত ৯ বছর বয়সী আরও এক কন্যা শিশুকে বরফের নিচ থেকে জীবিত উদ্ধার করা হয়েছে।
দুর্যোগপূর্ণ এ আবহাওয়ার বিষয়ে মেরিল্যান্ডের আবহাওয়া পূর্বাভাস কেন্দ্রের কর্মকর্তা মার্ক চেনার্ড বলছেন, ‘রোববার স্থানীয় সময় রাত থেকে পরদিন সোমবার ভোররাত পর্যন্ত নিউ ইয়র্ক থেকে বোস্টন হয়ে নিউ ইংল্যান্ডের উত্তরাঞ্চলের তাপমাত্রা প্রায় মাইনাস ২০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গিয়েছিল।’ তিনি আরও বলেন, ‘একইসঙ্গে ঘণ্টায় প্রায় ৪৮ থেকে ৬৪ কিলোমিটার বেগে বয়ে বাতাস বইছিল। এটি বাসিন্দাদের জন্য নিশ্চিতভাবে একটি বিপজ্জনক বিষয়। এতে বর্তমানে জীবন-মৃত্যু ধরনের আবহাওয়া বিরাজ করছে। মিনেসোটা ও উইসকনসিনের তাপমাত্রা সামনে আরও নিচে নেমে যেতে পারে।’



 

Show all comments
  • jack ali ২২ জানুয়ারি, ২০১৯, ১০:০৭ পিএম says : 0
    Super power can use their super weapon to defeat destructive weather????????????
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন