Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৫ জুন ২০১৯, ১১ আষাঢ় ১৪২৬, ২১ শাওয়াল ১৪৪০ হিজরী।

জিম্বাবুয়ের বিক্ষোভে পুলিশি বর্বরতা, নিহত ১২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৮:২১ পিএম

জিম্বাবুয়েতে তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে সরকারবিরোধী বিক্ষোভ চলাকালে বর্বরতা চালানোর অভিযোগ উঠেছে দেশটির পুলিশের বিরুদ্ধে। মানবাধিকার সংস্থাগুলো জানিয়েছে বিক্ষোভ চলাকালে মোট ১২ জনকে গুলি করে হত্যা করেছে নিরাপত্তা বাহিনী। এতে আরও ক্ষুব্ধ হয়ে উঠেছেন মানুষ। তবে নিহতের এ সংখ্যার কথা স্বীকার করেনি সরকার। খবর আল-জাজিরা।
পরিস্থিতি সামাল দিতে গুরুত্বপূর্ণ সম্মেলন ফেলে সোমবার রাতে সুইজারল্যান্ড থেকে দেশে ফিরে এসেছেন জিম্বাবুয়ান প্রেসিডেন্ট এমারসন মানাগুয়া। নিরাপত্তা বাহিনীর সদস্যদের অসদাচরণ তদন্তের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি। মঙ্গলবার টুইটার বার্তায় তিনি বলেন, ‘আমাদের নিরাপত্তা বাহিনীর সদস্যদের দমনপীড়ন বা অসদাচরণ অগ্রহণযোগ্য এবং নতুন জিম্বাবুয়ে গঠনের ক্ষেত্রে এটি বিশ্বাসঘাতকতার শামিল।’ তিনি আরো বলেন, ‘বিশৃংখলা ও অবাধ্যতা বরদাস্ত করা হবে না। এক্ষেত্রে নিরাপত্তা বাহিনীর সদস্যদের অসদাচরণ তদন্ত করা হবে।’
জানা গেছে, গত সপ্তাহে জিম্বাবুয়ের প্রেসিডেন্ট মানাগুয়া জ্বালানি তেলের দাম দ্বিগুন বৃদ্ধি করেন। এতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে সারাদেশে। জিম্বাবুয়েতে দীর্ঘদিন ধরে অর্থনৈতিক অচলাবস্থা চলছে।



 

Show all comments
  • jack ali ২২ জানুয়ারি, ২০১৯, ১০:১০ পিএম says : 0
    They learned from us-------
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জিম্বাবুয়ে

১৭ অক্টোবর, ২০১৮

আরও
আরও পড়ুন