Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০১৯, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ মুহাররম ১৪৪১ হিজরী

গুগলকে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা ফ্রান্সের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জানুয়ারি, ২০১৯, ৮:২৬ পিএম

সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলকে ৫০ মিলিয়ন ইউরো জরিমানা করেছে ফ্রান্সের ন্যাশনাল কমিশন অন ইনফরমেটিক্স অ্যান্ড লিবার্টিজ (সিএনআইএল)। ইউরোপীয়ান ইউনিয়নের তথ্য সংরক্ষণ আইন লঙ্ঘন করার অভিযোগে এই জরিমানা করা হয়। খবর বিবিসি।
সিএনআইএল বলছে, স্বচ্ছতার অভাব, তথ্যের নিম্নমান ও বৈধভাবে অনুমতি না নিয়ে ব্যক্তিক বিজ্ঞাপন দেয়ার কাজ করার কারণে তারা প্রতিষ্ঠানটিকে জরিমানা করেছে। তারা বিচার করে দেখেছে, গুগল ব্যক্তি পর্যায়ে বিজ্ঞাপনগুলো দিতে যে তথ্য সংগ্রহ করে সেটা কীভাবে করে তা যথাযথভাবে ব্যবহারকারীদের জানায় না।
এ বিষয়ে গুগল এক বিবৃতিতে জানিয়েছে, তারা এই সিদ্ধান্ত খতিয়ে দেখবে। আর এরপরই তারা তাদের পরবর্তী পদক্ষেপ কি হবে সেটা নির্ধারণ করবে।
২০১৮ সালের মে মাসে গুগলের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে নয়িব ও লা কুয়াদরেচার ডু নেট (এলকিউডিএন) নামের তথ্য সংরক্ষণ অধিকার নিয়ে কাজ করা দুটি সংগঠন। আর এই মামলাটি দায়ের করা হয় ইউরোপীয় ইউনিয়নের জেনারেল ডাটা প্রটেকশন রেগুলেশন (জিডিপিআর) নামক আইনটি কার্যকর হওয়ার দিনে। গত বছরের ২৫ মে’র ওই মামলাটি ইইউয়ের প্রণীত নতুন তথ্য সংরক্ষণ আইনে প্রথম মামলা। সংগঠন দুটি অভিযোগ করছে, গুগল জিডিপিআর আইনের নিয়ম মেনে বৈধভাবে ব্যবহারকারীর তথ্য প্রক্রিয়ার সেটা বিজ্ঞাপন হিসেবে দেয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ