Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ছাগলনাইয়া সীমান্ত হাটে ধর্মঘট অব্যাহত

মোহাম্মদ নিজাম উদ্দিন, ছাগলনাইয়া থেকে : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ফেনী ছাগলনাইয়ার মোকামিয়ার সীমান্ত হাটে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন ব্যবসায়ীরা। অসম বাণিজ্য ও ভারতীয় ক্রেতাদের হাটে প্রবেশে সেদেশের কড়াকড়ি আরোপ করায় এ ধর্মঘট পালন করছেন বাংলাদেশী ব্যবসায়ীরা। ধর্মঘট দু’সপ্তাহ পেরিয়ে গেলেও সমস্যা সমাধানে উদ্যোগ নেয়নি হাট পরিচালনায় গঠিত দু’দেশের কর্মকর্তারা। এদিকে হঠাৎ বাজার বন্ধ থাকায় দূর-দূরান্ত থেকে হাটে এসে হতাশ হয়ে ফিরে যাচ্ছেন ক্রেতা-দর্শনার্থীরা। জানা যায়, বাংলাদেশের মধুগ্রাম ও ভারতের শ্রীনগর সীমান্তে ২০১৫ সালের ১৩ জানুয়ারি চালু হয় দেশের তৃতীয় সীমান্ত হাট। প্রতি মঙ্গলবার বসা এ হাটে শুরুতে দু’দেশের আশপাশের ৫ কিলোমিটারে বসবাসরত ১৫শ’ করে তিন হাজার গ্রামবাসীদের নিত্য প্রয়োজনীয় দ্রব্য বেচাকেনার মূল লক্ষ্য ছিলো। তবে চার বছরের মাথায় এসে মানা হচ্ছে না সেই নীতিমালা। ভারতীয় সীমান্তরক্ষী বাহিনীর কড়াকড়িতে সেদেশের ক্রেতারা হাটে তেমন না আসলেও হাটে ওঠে চুক্তি বহির্ভূত ভারতীয় পণ্য।
ফেনী সীমান্ত হাট ব্যবসায়ী সমিতির সভাপতি মো. রফিক মিলন জানান, উভয় দেশের ক্রেতারা সর্বোচ্চ দুইশ’ ডলার মূল্যে পণ্য ক্রয়ের সীমাবদ্ধ থাকলেও ভারতীয় ক্রেতারা ৫ কেজির বেশি পণ্য কিনলে বিএসএফ পণ্য রেখে দেয়। বিপরীতে বাংলাদেশী ক্রেতারা তিন চারশ’ ডলার মূল্যের পণ্য কিনলেও বিজিবি তাতে বাধা দেয় না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সীমান্ত হাটে ধর্মঘট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ