Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।

জাতীয় ক্রীড়ায় মশাল হাতে

সাংবাদিক সোহেল

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

৪৮তম শীতকালীন জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া প্রতিযোগিতার মশাল প্রজ্বলন করেছেন সিনিয়র ফটোসাংবাদিক দৌড়বিদ সরওয়ারুল আলম সোহেল। সাথে ছিলেন অপর মহিলা দৌড়বিদ রেশমী তঞ্চ্যঙ্গা। গতকাল মঙ্গলবার এমএ আজিজ স্টেডিয়ামে ৫ দিনব্যাপী এ প্রতিযোগিতার উদ্বোধনের পর মশাল হাতে নিয়ে এ দুই দৌড় ক্রীড়াবিদ মাঠ প্রদক্ষিণ শেষে মশাল প্রজ্জ্বলন করেছেন।
মশাল প্রজ্বলন শেষে আলাপকালে সরওয়ারুল আলম সোহেল বলেন, এ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়া আমার স্বপ্ন ছিল। ২০০০ সালে আমার সে স্বপ্ন পূরণ হয়েছে। ১৮ বছর পর আবার সেই প্রতিযোগিতার মশাল প্রজ্বলন করলাম। ‘মশাল জ্বালানোর সম্মান দিয়ে ক্রীড়াবিদদের সম্মান দেওয়া হয়েছে। এ ধরনের উদ্যোগ নতুন প্রজন্মকে খেলাধুলার প্রতি আরও মনোযোগী করবে তিনি উল্লেখ করেন। সেই সুবাদে স্কুল জীবন থেকে সাফল্য শুরু হয়। সারওয়ারুল আলম সোহেল ২০০০ সালে যশোরে অনুষ্ঠিত জাতীয় স্কুল-মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে ব্যক্তিগত চ্যাম্পিয়ন হয়েছিলেন।
এছাড়া ঐ সময় তিনি ৪০০ ও ৮০০ মিটার স্প্রিন্ট ও ১৫০০ মিটার এবং ২০০ মিটার রিলেতেও প্রথম স্থান অধিকার অর্জন করেছিলেন। ২০০০ সালে জাতীয় পর্যায়ে চ্যাম্পিয়ন হওয়ার পর আর পিছনে ফিরে তাকাতে হয়নি সরওয়ারুল সোহেলকে। এরপর প্রশক্ষণের জন্য বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানের (বিকেএসপি) যোগ দেন। সেখান থেকে তিনি বাংলাদেশ জুট মিলস করপোরেশন (বিজেএমসি) দলে যোগ দেন। টানা ৫ বছর পেশাদার অ্যাথলেট হিসেবে স্বর্ণ-রৌপ্য পদক অর্জন করেন। এ ছাড়া তিনি জাতীয় পর্যায়েও অ্যাথলেটিকসে পদক অর্জন করেন।
২০০২ সালে মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামের অনুষ্ঠিত জাতীয় জুনিয়র অ্যাথলেটিকস প্রতিযোগিতায় ৮০০ মিটার রৌপ্যপদক অর্জন করেন সোহেল। খেলোয়াড়ী জীবনে সবচেয়ে বড় সাফল্য আসে ২০০৪ সালে। ভারতে অনুষ্ঠিত ইয়ুথ ইন্টারন্যাশনাল অ্যাথেলেটিকেসে। লাল-সবুজের প্রতিনিধি হিসেবে তিনি প্রতিযোগিতায় ৮০০ মিটারের স্বর্ণ ও ১৫০০ মিটারে ব্রোঞ্জ অর্জন করেন। খেলাধুলার পাশাপাশি প্রচন্ড আগ্রহ ছিল ফটোগ্রাফিতে। তিনি খেলাধুলার পাশাপাশি ফটোগ্রাাফিকেও অত্যন্ত ভালোবাসতেন। এ ভালোবাসার সুবাদে ২০০৫ সালে ফটোগ্রাফি সাংবাদিকতা শুরু করেন সরওয়ারুল আলম সোহেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শীত

১০ ফেব্রুয়ারি, ২০১৯
২ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯
২৬ জানুয়ারি, ২০১৯
২২ জানুয়ারি, ২০১৯
২০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ