Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২০ আগস্ট ২০১৯, ০৫ ভাদ্র ১৪২৬, ১৮ যিলহজ ১৪৪০ হিজরী।

‘দ্বিতীয় ক্যারিয়ারে’র প্রথম সেমিতে কেভিতোভা

শেষ চারে নাদালের সামনে সিসিপাস

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

দুই বছর আগে ডাকাতির কবলে পড়ে বাঁ-হাতে মারাত্মক জখম হয় পেত্রা কেভিতোভার। এই হাত দিয়েই তিনি আগুন ঝরান টেনিস কোর্টে। ২৬ বছর বয়সী চেক তারকার সামনে তখন গাড় অন্ধকার।
ধীরে ধীরে সেই অন্ধকার সময় থেকে বের হয়ে আসার ইঙ্গিত আগেই দিয়েছেন কেভিতোভা। শিরোপা জিতেছেন ক্লে কোর্ট, হার্ড কোর্ট ও ঘাসের উপর। এবার ২৮ বছর বয়সী উঠে এলেন গ্র্যান্ড স্ল্যাম সেমিফাইনালে। অস্ট্রেলিয়ান ওপেনের শেষ আটের ম্যাচে গতকাল স্বাগতিক ফেভারিট অ্যাশলেই বার্টিকে ৬-১ ৬-৪ গেমে হারিয়ে পাঁচ বছর পর উঠে এলেন কোন গ্র্যান্ড স্ল্যাম আসরের সেমিফাইনালে। দুই গ্র্যান্ড স্ল্যামের দুটিই জেতেন উইম্বলডনে, শেষটি ২০১৪ সালে। ম্যাচ শেষে আবেগতাড়িত কেভিতোভা বলেন, ‘আমি কখনো ভাবিনি এই স্টেডিয়ামে আবার ফিরতে পারব এবং সেরা খেলাটা খেলব। এটা দারুণ।... এতকিছুর পর নিজেকে সেমিফাইনালে দেখতে পাওয়াটা সহজ নয়। আমি এটাকে আমার দ্বিতীয় ক্যারিয়ার বলব। তাই দ্বিতীয় ক্যারিয়ারে এটা আমার প্রথম সেমিফাইনাল।’
বার্টির জন্য স্বাগতিক দর্শকদের কাছে ক্ষমা চেয়ে মার্জিত ভাষায় কেভিতোভা বলেন, ‘আমি দুঃখিত, অ্যাশলেকে হারানোর জন্য! সে দারুণ একজন এবং আপনাদের উচিত তার জন্য গর্ব করা। সে অসাধারণ।’ তবে এখানেই থামতে চা না তিনি, ‘সে আমাকে কোন কিছুই এমনি এমনি দেয়নি এবং আমি শেষ পর্যন্ত এই লড়াই চালিয়ে যেতে চাই।’ শেষ চারে কেভিতোভার প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের ২৫ বছর বয়সী অবাছাই ড্যানিয়েল রসি কলিন্স।
এদিকে ছেলেদের এককে প্রথম খেলোয়াড় হিসেবে সব গ্র্যান্ড স্ল্যাম দুইবার করে জয়ের লক্ষ্যে ছুঠছেন রাফায়েল নাদাল। গতকাল আমেরিকার অবাছাই ফ্রান্সিস তিয়াফোকে ৬-৩ ৬-৪ ৬-২ গেমে উড়িয়ে পৌঁছেছেন শেষ চারে। এখন পর্যন্ত চলতি আসরে কোন সেট হারেননি ১৭ গ্র্যান্ড স্ল্যামজয়ী স্প্যানিশ তারকা। র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে থাকা নাদাল সেমিতে লড়বেন টুর্নামেন্টের চমক গ্রিসের স্টেফানোস সিসিপাসের বিপক্ষে।
সেই সিৎসিপাস, রজার ফেদেরারকে হারিয়ে যিনি প্রথম গ্রিক খেলোয়াড় হিসেবে উঠে আসেন কোন গ্রান্ড স্ল্যামের কোয়ার্টার ফাইনালে। সেই পর্ব পেরিয়ে এবার ২০ বছর বয়সী পৌঁছে গেলেন শেষ চারেও। ২০০৭ সালের পর এই প্রথম এত কম বয়সে কেউ গ্র্যান্ড স্ল্যামের সেমিফাইনালে পৌঁছালো। চার সেটের লড়াইয়ে গতকাল স্পেনের চার নম্বর বাছাই রবার্তো বাতিস্তা অগাৎকে ৭-৫ ৪-৬ ৬-৪ ৭-৬ (৭-২) গেমে হারান সিসিপাস। ম্যাচ শেষে আবেগতাড়িত সিৎসিপাস বলেন, ‘আমি এখন একটা স্বপ্নের মধ্যে বাস করছি। তার মধ্যেই বাস করছি যার জন্যে আমি কাজ করে যাচ্ছি।... আমি কিছুটা আবেগতাড়িত হয়ে পড়েছি। তবে খুব বেশি নয়, কারণ আমি জানি সেখানে (লক্ষ্যে) যেতে অনেক পরিশ্রম করতে হয়।’
২০০৩ সালে অ্যান্ডি রডিকের পর সবচেয়ে কম বয়েসে অস্ট্রেলিয়ান ওপেনের সেমিতে উঠলেন সিসিপাস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন