Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

হজ টিকিট সরাসরি বিক্রি করতে বাধ্য সাউদিয়া এয়ারলাইন্স

আলহাজ শেখ মো.আব্দুল্লাহ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

হজ এজেন্সীর কাছে সরাসরি হজ টিকিট বিক্রি করতে বাধ্য সাউদিয়া এয়ারলাইন্স। হজযাত্রীর সংখ্যা অনুযায়ী প্রত্যেক হজ এজেন্সীর কাছে সরাসরি টিকিট বিক্রি করতে হবে। এতে বাংলাদেশের আইনের প্রতি শ্রদ্ধা প্রদর্শণ করা হবে এবং আল্লাহর মেহমান হজযাত্রীদের ভোগান্তি ও দুর্ভোগ কমবে। টপ টেন-এর নামে সাউদিয়ার হজ টিকিট নিয়ে কাউকে ছিনিমিনি খেলতে দেয়া হবে না। নির্বিঘ্ন হজযাত্রা নিশ্চিতকরণে সরকার বদ্ধপরিকর ।
গতকাল মঙ্গলবার বিকেলে ধর্ম মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় হজ ও ওমরাহ নীতি এবং হজ প্যাকেজের খসড়া চূড়ান্ত সংক্রান্ত জরুরি সভায় সভাপতিত্বের বক্তব্যে ধর্ম প্রতিমন্ত্রী আলহাজ এডভোকেট শেখ মো. আব্দুল্লাহ একথা বলেন। সভায় বক্তব্য রাখেন ধর্ম সচিব মো. আনিছুর রহমান, ধর্ম মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (হজ) আমান উল্লাহ নূরী,হাবের মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম, সাউদিয়া এরাবিয়ান এয়ারলাইন্সের ম্যানেজার তারিক এ আলোয়াদী। আরো উপস্থিত ছিলেন, হাবের সভাপতি আলহাজ আব্দুস ছোবহান ভূঁইয়া , সিনিয়র সহ-সভাপতি মাওলানা ইয়াকুব শরাফতী, আশকোণাস্থ হজ অফিসের পরিচালক হজ মো. সাইফুল ইসলাম, ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব (হজ) শরাফত জামান, আইটি বিজনেস অটোমেশন লিমিটেডের এমডি জাহিদুল হাসান মিতুল, বিজনেস অটোমেশনের প্রধান সমন্বয়ক ও সাবেক পরিচালক (হজ) বজলুল হক বিশ্বাস।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, হজযাত্রীদের সেবার মান বাড়াতে আমাদেরকে সম্মিলিত প্রচেষ্টা চালাতে হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দিকনির্দেশনায় এবার সকলের কাছে গ্রহণযোগ্য একটি সুন্দর হজ ব্যবস্থাপনার কাজ উপহার দিতে হবে। ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেন, কারো দুর্নীতি ও অনিয়মের জন্য হজযাত্রীদের চোখের পানি পড়লে দায়ী ব্যক্তিদের কঠোর শাস্তির আওতায় আনা হবে। চলতি বছর ধর্ম প্রতিমন্ত্রীর অনুরোধে প্রতি হজযাত্রীর বিমান ভাড়া দশ হাজার টাকা কমানো হয়েছে। হজ এজেন্ট কমিশনসহ হজ টিকিটের মূল্য নির্ধারণ করা হয়েছে জনপ্রতি ১ লাখ ২৮ হাজার টাকা। হাবের পক্ষ থেকে এবার হজ টিকিট সিন্ডিকেটের পরিবর্তে দেশের আইনানুযায়ী সাউদিয়া এয়ারলাইন্সের হজ টিকিট প্রত্যেক হজ এজেন্সীর হজযাত্রীর সংখ্যা অনুযায়ী সরাসরি এজেন্সীর কাছে বিক্রি করার জোরালো দাবী উত্থাপন করেন হাব মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম। হজযাত্রীদের সুবিধার্থে হজ টিকিট প্যাকেজ ৪৫ দিনের উর্ধ্বে না করার জোর দাবী জানানো হয়। হাবের দাবীর পরিপ্রেক্ষিতে এবার হজ মৌসুমে হজ টিমে অপ্রয়োজনীয় ডাক্তার না নেয়ার বিষয়টি বিবেচনা করা হবে বলেও উল্লেখ করা হয়। হাবের প্রস্তাবে চলতি বছর হজযাত্রীদের সেবা নিশ্চিতকরণে সউদী আরব থেকে ৫০% হজ কর্মী বা গাইড নিয়োগের আশ্বাস দেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। সভায় এ- হজ প্যাকেজের মূল্য ৪ লাখ ৩৯ হাজার ৫শ’ ৪৯ টাকা এবং বি-হজ প্যাকেজের মূল্য ৩ লাখ ৫৯ হাজার ১শ’ ৩৮ টাকা প্রস্তাব করা হয়। যাহা সভায় অনুমোদন দেয়া হয়নি বলে হাব মহাসচিব তসলিম জানান। হজ প্যাকেজ মূল্য আরো কমানো হবে বলেও তিনি উল্লেখ করেন। এছাড়া মিনায় বহুতল বিশিষ্ট খাটের জন্য ৪ হাজার ১৬ টাকা ২৫ পয়সা অতিরিক্ত দিতে হবে বলেও উল্লেখ করা হয়। হজ ও ওমরাহ নীতিমালার খসড়া চূড়ান্ত করার পরেই তা অনুমোদনের জন্য মন্ত্রিসভায় উত্থাপন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হজ


আরও
আরও পড়ুন