Inqilab Logo

ঢাকা, বুধবার ১৯ জুন ২০১৯, ৫ আষাঢ় ১৪২৬, ১৬ শাওয়াল ১৪৪০ হিজরী।

বাণিজ্য মেলায় ব্যাংকিং সেবা

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা জমে উঠেছে। প্রতিদিন ক্রেতা-দর্শনার্থীদের ভিড়ে মুখরিত হয়ে উঠছে মেলা প্রাঙ্গণ। মেলায় আসা মানেই কেনাবেচা অর্থাৎ আর্থিক লেনদেন। মেলায় ক্রেতা-বিক্রেতারা যেন নিরাপদে ও সহজে আর্থিক লেনদেন করতে পারেন, সেজন্য এবারও বাণিজ্য মেলায় ব্যাংকিং সেবা দিচ্ছে সরকারি-বেসরকারি কয়েকটি বাণিজ্যিক ব্যাংক। পাশাপাশি এটিএম বুথের মাধ্যমে টাকাও উত্তোলন করতে পারছেন মেলায় আসা ক্রেতা-দর্শনার্থীরা। রয়েছে মোবাইল ব্যাংকিং সেবা।
মেলা প্রাঙ্গণে জনতা ব্যাংকের প্যাভিলিয়নে কথা হয় ব্যাংকের সিনিয়র অফিসার সৈকত হাসানের সঙ্গে। তিনি বলেন, আমাদের সারা দেশে ৯০৯টি শাখা আছে। সব শাখাতেই আছে অনলাইন সুবিধা। সরকারি ছুটির দিন বাদে এসব শাখায় মেলা থেকেই টাকা জমা দেওয়া ও তোলা যাবে। এটা চেকের মাধ্যমে জমা ও উত্তোলন করা যাবে। বাণিজ্য মেলায় এটিএম বুথের সুবিধা আছে। এটিএমের মাধ্যমে কার্ড হোল্ডাররা টাকা উত্তোলন করতে পারবেন। আরটিজেএস সুবিধা, যেটা ব্যাংকিং ট্রানজেকশনের ক্ষেত্রে অন্যতম একটা আধুনিক সুবিধা, এ সেবা দিচ্ছি আমরা মেলা থেকে। মেলায় ব্যবসায়ীরা সারাদিন বিক্রি করেন। তাদের এই টাকার নিরাপত্তার কথা চিন্তা করে আমরা ৪টার পরও মেলায় টাকা জমা নিয়ে থাকি। সে ক্ষেত্রে আমরা পে অর্ডার দিয়ে দেই। এই পে অর্ডার ব্যাংকে জমা দিয়ে পরে টাকা উত্তোলন করতে পারবেন তারা। সৈকত হাসান বলেন, আগত দর্শনার্থীদের ব্যাংকিং সেবার বিষয়ে তথ্য দিয়ে থাকি। এক কথায় আধুনিক ব্যাংকিংয়ের সব সেবাই আমরা দিচ্ছি। মেলায় আমাদের প্যাভিলিয়নে শুধু ঋণদান কর্মসূচি ছাড়া সব কাজই করা হচ্ছে।
মেলায় সেবা প্রদানকারী অন্যান্য ব্যাংকগুলোর কর্মকর্তারা আরো জানান, ক্রেতা-দর্শনার্থীদের লেনদেনের সুবিধায় দেওয়া হচ্ছে ব্যাংকিং সেবা। কেনাকাটা করতে চাহিদামতো টাকা তোলা ও বিক্রেতাদের নগদ টাকা জমা নেওয়া হচ্ছে প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত। এসব শাখায় পণ্যের ভ্যাট পরিশোধ, এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে টাকা পাঠানোর মতো সেবাও পাওয়া যাচ্ছে। পাশাপাশি এটিএম বুথের মাধ্যমে নগদ টাকাও তুলতে পারছেন মেলায় আগতরা। একই সঙ্গে গ্রাহকের নতুন হিসাব খোলা, বিভিন্ন আমানত ও ঋণ প্রকল্প সম্পর্কেও নানা তথ্য জানানো হচ্ছে।
এদিকে, বিভিন্ন ব্যাংকিং সেবার মধ্যে বাণিজ্য মেলায় এবার বেশি জনপ্রিয়তা পেয়েছে মোবাইল ব্যাংকিং। বেশ কয়েকটি ব্যাংক নিয়মিত ব্যাংকিংয়ের পাশাপাশি মেলায় আগতদের জন্য দিচ্ছে এ সেবা। মেলায় ক্রেতা-বিক্রেতা ও দর্শনার্থীদের সেবা দিচ্ছে চারটি বাণিজ্যিক ব্যাংক। সঙ্গে রয়েছে এটিএম বুথ ও মোবাইল ব্যাংকিং সুবিধা। রাষ্ট্রায়ত্ব সোনালী ও জনতা ব্যাংক এবং বেসরকারি ডাচ বাংলা ও ইসলামী ব্যাংকের প্যাভিলিয়ন আছে মেলায়। এছাড়া রয়েছে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক লিমিটেডের একটি এটিএম বুথ।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ