Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

গিরিখাতে জমেই মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

গিরিখাতে পড়ে মারা গেলেন ‘বিকিনি পর্বতারোহী’ হিসেবে ব্যাপক পরিচিত তাইওয়ানের তরুণী গিগি উও। সোশ্যাল মিডিয়ায় তিনি ছিলেন আলোচিত ও জনপ্রিয় পর্বতারোহী। একক একটি পর্বত অভিযানে যেয়ে একটি গভীর গিরিখাতে পড়ে যান তিনি। সেখান থেকে বাঁচার আকুতি জানিয়ে স্যাটেলাইট ফোনে জরুরি সেবায় যোগাযোগও করেছিলেন। কিন্তু, প্রচন্ড ঠান্ডায় রক্ত চলাচল বন্ধ হয়ে মৃত্যু হয় তার। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট।।
স্থানীয় সংবাদমাধ্যম খবর দিয়েছে, গিগি এবার একা তাইওয়ানের ইওশান জাতীয় পার্কের পর্বত আরোহনে গিয়েছিলেন। সেখানে গিরিখাতে পড়ে মৃত্যুর আগে গিগি জরুরি সেবার সঙ্গে যোগাযোগের চেষ্টা করেছিলেন। কিন্তু, বৈরি আবহাওয়ার কারণে তার উদ্ধার তৎপরতা বিলম্ব হয়। ধারণা করা হচ্ছে, বরফ জমা আবহাওয়ায় রক্ত চলাচল বন্ধ হয়ে গিগি মারা গেছেন।
তাইওয়ান নিউজ জানিয়েছে, তিনবার উদ্ধারকারী হেলিকপ্টার তাকে উদ্ধারের চেষ্টা করেছে। কিন্তু, বৈরি আবহাওয়ার কারণে সেটি বাধাগ্রস্ত হয়। তবে আরেকটি গ্রুপ দেহ উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সোমবার তুষারে আবৃত গিগি উইয়ির মরদেহের সন্ধান পাওয়া যায়। উদ্ধারকারীরা জানিয়েছেন, সেখানে রোববার রাতে তাপমাত্রা বরফ জমা মাত্রাই ছিল।
গিগি সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয়। তিনি বিভিন্ন পর্বতের শীর্ষে উঠে তার বিকিনি পরা ছবি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করতেন। গিগি অভিজ্ঞ পর্বতারোহী হিসেবেই পরিচিত। চার বছরে তিনি একশ’র বেশি পর্বতে উঠেছেন। তিনি পর্বতারোহনের সময় উপযুক্ত পোশাক ও সঠিক সরঞ্জাম ব্যবহার করতেন। শুধু মাত্র শীর্ষে উঠে তিনি পোশাক পাল্টে ছবি তুলতেন। তার সর্বশেষ পোস্ট গত ১৮ জানুয়ারি, যেখানে তাকে মেঘাছন্ন পরিবেশে পর্বতারোহনে দেখা যায়। তার ফেসবুক পেজের অনুসারি ১৮ হাজারের উপরে। মৃত্যুর খবর নিশ্চিত হওয়ার পরে অনেকেই তাকে গভীরভাবে স্মরণ করেছেন। তারা তাকে তরুণ পর্বতারোহীদের জন্য অনুপ্রেরণা হিসেবে উল্লেখ করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মৃত্যু


আরও
আরও পড়ুন