Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

বিআরটিসির লিজ দেয়া গাড়ির হিসাব চাইলেন ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

বিআরটিসি চেয়ারম্যানকে উদ্দেশ্য করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, যেসব গাড়ি বিভিন্ন জায়গায় লিজ দেওয়া আছে সেগুলোর হিসাব দিতে হবে। কার কাছে কত বছর ধরে কতটি গাড়ি আছে, কিসের বিনিময়ে আছে, এগুলো জানা দরকার। তা না হলে কোটি কোটি ডলার খরচ করে বিদেশ থেকে গাড়ি এনে জনস্বার্থের কোন উপকার হবে না।
গতকাল রাজধানীর মতিঝিলে বিআরটিসি ভবনে সংস্থাটির কর্মকর্তা ও ডিপো ম্যানেজারদের সঙ্গে মতবিনিময় শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ের সময় এ কথা বলেন। ওবায়দুল কাদের জানান, বিআরটিসি’র বহরে নতুন আরো ১১০০টি গাড়ি যুক্ত হচ্ছে। এরমধ্যে ৩০০ ডাবল ডেকার (দ্বিতল বাস), ৩০০ সিঙ্গেল ডেকার বাস রয়েছে। এসব বাসের মধ্যে ২০০টি এসি এবং ১০০টি নন এসি। এছাড়া ৫০০টি ট্রাকও যুক্ত হবে। এপ্রিল মাসের মধ্যেই এসব গাড়ি চলে আসবে। নতুন এই গাড়িগুলোর পরিণতি যেন এর আগের আমদানি করা গাড়ির মতো না হয় এ ব্যাপারে বিআরটিসিকে কঠোর হতে হবে।
এসময় ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, বিআরটিসি’র অতীত খুব এটা সুখকর নয়। এখানে অনিয়ম-দুর্নীতির জঞ্জাল দীর্ঘদিন ধরে বাসা বেঁধেছে। কোন কর্মকর্তা কত টাকা বেতন পান, কোথা থেকে কত টাকা আসে সব আমি জানি। অনেকে নিজেদের পকেটের উন্নয়নে বিআরটিসিকে ব্যবহার করেন। কিন্তু বিআরটিসি’র উন্নয়ন হয় না।
কর্মকর্তাদের দুর্নীতির ইঙ্গিত দিয়ে কাদের বলেন, বিভিন্ন ধরনের অনিয়ম, এই নগরীতে। হঠাৎ একটা বিআরটিসি বাসে যখন আমি উঠি, তখন দেখি সিটে ছাল-বাকল উঠে গেছে। এসি কাজ করে না। এই অবস্থা দীর্ঘদিন ধরে। বাইরে গাড়ির দিকে তাকানো যায় না। তিনি বলেন, বর্তমান দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান চেষ্টা করছেন, কিন্তু এটা খুব চ্যালেঞ্জিং। নতুন গাড়ি আসবে। এতে জনগণ বিশেষ করে গণপরিবহনের সংকট দূর হবে। কিন্তু এর আগেও গাড়ি এসেছে, এইসব গাড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণের অভাবে বাজে অবস্থায় রয়েছে। নতুন এই গাড়িগুলো কতদিন টেকসই হবে এ নিয়ে আমার প্রশ্ন রয়েছে।
সঠিক ব্যক্তির হাতে নতুন গাড়ির দায়িত্ব দেওয়ার পরামর্শ দিয়ে মন্ত্রী বলেন, কারা এই গাড়িগুলো চালাবে? এটা এখন থেকে ঠিক করতে হবে। সঠিক ব্যক্তির হাতে দায়িত্ব না পড়লে বিআরটিসি’র আগের পরিণতি-ই হবে। মন্ত্রী বলেন, কোটি কোটি টাকা খরচ করে বিদেশ থেকে সরকার গাড়ি আনলো, দেশের মানুষ সুফল কি পেলো সেটা আজকে ভাবার বিষয়। বারে বারে লোকসান দিয়ে বিআরটিসি আর কত চলবে?
ওবায়দুল কাদের বলেন, বিআরটিসিতে দুর্নীতির বিষয়ে কঠোরভাবে ‘জিরো টলারেন্স’ নীতি পালন করা হবে। সংস্থার গাড়িবহর পরিচালনা, রক্ষণাবেক্ষণ এবং রাজস্ব আহরণে স্বচ্ছতা নিশ্চিত করতে সফটওয়্যারভিত্তিক ডিজিটাল ব্যবস্থাপনা চালু করা হচ্ছে। এরই মধ্যে কল্যাণপুর, মতিঝিল ও গাবতলী ডিপোতে পরীক্ষামূলক ডিজিটাল ব্যবস্থাপনা শুরু হয়েছে। এতে দুর্নীতি কমার পাশাপাশি সেবার মান বৃদ্ধি পাবে।
এদিকে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সম্পর্কে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন- তিনি ‘সজ্জন’, ‘ভালো’ মানুষ। রাজনৈতিক বক্তব্যে বিভিন্ন সময় একে অপরের প্রতি কঠিন ভাষা প্রয়োগ করলেও ফখরুলের মুখে কখনও নোংরা কথা শোনেননি তিনি। কাদের বলেন, মহাসচিব পদে পরিবর্তন আসবে কি আসবে না এটা বিএনপির ব্যাপার। এখানে আওয়ামী লীগের নাক গলানোর প্রয়োজন নেই।
আসন্ন উপজেলা নির্বাচনে বিএনপির অংশ না নেওয়ার সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, স্থানীয় সরকার নির্বাচনে কী কারণে তারা অংশ নেবে না, এটা তাদের ব্যাপার। নির্বাচনে অংশ নেওয়া তাদের অধিকার। অধিকার তারা প্রয়োগ না করলে সেটা তাদের সিদ্ধান্তের ব্যপার। তিনি বলেন, নির্বাচনের পর বিএনপিকে দেখলে মনে হয় শিল্পী জয়নুলের কাদায় আটকে পড়া গরুর গাড়ির মতো। কাদায় আটকে আছে, সেটা ভুলের কাদায় এবং তাদের এখনকার কথাবার্তা, আচরণে ভুল থেকে শিক্ষা নেওয়ার কোনো ইঙ্গিত বা ইশারা নেই।
মতবিনিময় সভায় বিআরটিসির চেয়াম্যান ফরিদ আহমদ ভুইয়াসহ সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও ডিপো ম্যানেজাররা উপস্থিত ছিলেন।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিআরটিসি

১৪ অক্টোবর, ২০২১
২৫ জুলাই, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ