Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫, ১৬ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

আমিরাতে বাংলাদেশি পোশাকের বাজার ধরে রাখতে গলদঘর্ম ব্যবসায়ীরা

সমস্যা সমাধানে উদ্যোগ নেয়া জরুরী

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

আন্তর্জাতিক বাজারের মান অনুযায়ী বাংলাদেশের তৈরি পোশাকের ব্যাপক জনপ্রিয়তা রয়েছে আরব আমিরাতের বাজারে। মানসম্পন্ন-রুচিশীল নিপুণ কর্মশৈলীর এসব পোশাক আস্থা অর্জন করেছে ক্রেতাদের। প্রতিযোগিতামূলক বাজারে ভারত, পাকিস্তান ও চীনসহ বিভিন্ন দেশের সাথে পাল্লা দিয়ে অত্যন্ত সুনামের সাথে বাংলাদেশি পোশাক বিক্রি হচ্ছে। বিভিন্ন মার্কেটে ঘুরে দেখা গেছে এমন চিত্র। বিশেষ করে আজমানে নয়া সানাইয়ায় বাংলাদেশি মার্কেট (বাঙালি মার্কেট)সহ আশপাশের ৪ শতাধিক দোকানে রয়েছে বাংলাদেশের নানা রকম পোশাক। স্থানীয় ছাড়াও মধ্যপ্রাচ্য এবং ইউরোপ-আফ্রিকার বিভিন্ন দেশের ব্যবসায়ীরা এসব পোশাক কিনতে আসেন। প্রতিদিন লাখ লাখ দিরহাম বেচাকেনার এ মার্কেট আমিরাতের যে কোন প্রান্ত থেকেই এক বাক্যে সবাই চেনেন।
ব্যবসায়ীরা ইনকিলাবকে জানান, বাংলাদেশে এসব পোশাক বেশি দামে কেনার পাশাপাশি আনতে দেশীয় নৌবন্দরে অনেক সমস্যা হয়। এতে আমদানিমূল্য পড়ে যায় অনেক। অপরদিকে আমিরাতে চাহিদা ধরে রাখতে কম দামে বিক্রি করায় লোকসান গুণতে হচ্ছে। তাছাড়া দেশীয় শ্রমিক সঙ্কটে ব্যবসায় তাদের চরম হিমশিম খেতে হচ্ছে। এসব সমস্যার সমাধান হলে আমিরাতে ব্যাপকভাবে সম্প্রসারিত হবে বাংলাদেশের পোশাক বাজার।

 

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
probashjibon.inqilab@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

৪ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ