Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

সামির টোব্যাকোর বিরুদ্ধে হাজার কোটি টাকার মামলা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

অবৈধভাবে নকল সিগারেট উৎপাদনের অভিযোগে সামির টোব্যাকো প্রাইভেট লিমিটেডের বিরুদ্ধে এক হাজার কোটি টাকার ক্ষতিপূরণ মামলা করেছে দেশের সর্বোচ্চ ট্যাক্স প্রদানকারী প্রতিষ্ঠান ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)। এছাড়া ট্রেডমার্ক আইন লঙ্ঘন করে নকল ও নিম্নমানের সিগারেট বিক্রির অভিযোগে একই কোম্পানির বিরুদ্ধে আরেকটি মামলা করেছে বিএটিবি। আগামী ৭ ফেব্রুয়ারি এ মামলার পরবর্তী শুনানি অনুষ্ঠিত হবে। সম্প্রতি নাটের জেলা জজ কোর্টে বিএটিবি’র পক্ষ থেকে এ মামলা দুটি করা হয়।
ক্ষতিপূরণ মামলার নথি থেকে জানা যায়, সামির টোব্যাকো দীর্ঘদিন ধরে তাদের বড়াইগ্রাম ফ্যাক্টরিতে বিএটিবি’র অন্যতম ব্র্যান্ড ডারবি সিগারেট অবৈধভাবে উৎপাদন এবং এর প্যাকেট ও ব্যান্ডরোল নকল করে আসছিল। এছাড়া ট্রেডর্মাক আইন লঙ্ঘন করে এসব নকল সিগারেট স্থানীয় বাজারে বিক্রি করছিল। গত কয়েক সপ্তাহ ধরে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) পরিচালিত অভিযানে এ বিষয়টি ধরা পড়ে। বিএটিবি’র পক্ষ থেকে জানানো হয়, সামির টোব্যাকোর এ ধরনের অবৈধ কর্মকান্ড বিএটিবি’র সুনামকে ক্ষুন্ন করার পাশাপাশি আর্থিকভাবেও ক্ষতিগ্রস্ত করছে। একইসঙ্গে সরকারও বিশাল অংকের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ