Inqilab Logo

ঢাকা, সোমবার ১৭ জুন ২০১৯, ৩ আষাঢ় ১৪২৬, ১৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

এডিপি ও মূল্যস্ফীতিতে সুখবর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

চলতি বছর ছয় মাসে বার্ষিক উন্নয়ন কর্মস‚চি (এডিপি) বাস্তবায়ন হয়েছে ২৭ দশমিক ৪৫ শতাংশ। যা গত অর্থবছরের এই সময়ে ছিল ২৭ দশমিক ০২ শতাংশ। এক্ষেত্রে গত অর্থবছরের চেয়ে চলতি অর্থবছর তুলনামূলকভাবে এডিপির বাস্তবায়ন বেড়েছে।
গতকাল মঙ্গলবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সামনে এ তথ্য উপস্থাপন করা হয়েছে। বৈঠক শেষে ব্রিফিং-এ পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এই তথ্য জানান। মন্ত্রী বলেন, চলতি অর্থবছরে এক লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত মন্ত্রণালয় ও বিভাগগুলো ব্যয় করেছে ৪৯ হাজার ৬৪৫ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে ব্যয় হয়েছিল ৪৪ হাজার ৩৩১ কোটি টাকা।
নির্বাচনের কারণে প্রকল্প বাস্তবায়ন কিছুটা বাধাগ্রস্ত হলেও এডিপির বাস্তবায়ন কমেনি বলেও জানান পরিকল্পনামন্ত্রী।
অন্যদিকে মূল্যস্ফীতির তথ্যও উপস্থাপন করা হয় একনেকে। পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান জানান, চলতি অর্থবছরের ৬ মাসে সার্বিক মূল্যস্ফীতি দাঁড়িয়েছে ৫ দশমিক ৩৫ শতাংশ। গত অর্থবছরের একই সময়ে এ হার ছিল ৫ দশমিক ৮৩ শতাংশ। নির্বাচনের বছর থাকলেও প্রচুর উৎপাদন এবং সরবরাহ ব্যবস্থা ভাল থাকায় মূল্যস্ফীতি ছিল নিয়ন্ত্রণে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ