Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বন খেকো ওসমান গণির দন্ড আপিলেও বহাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০৩ এএম

জ্ঞাত আয় বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে করা মামলায় সাবেক প্রধান বন সংরক্ষক ওসমান গনিকে হাইকোটের দেয়া ১২ বছরের কারাদন্ডের রায় বহাল রেখেছেন আপিল বিভাগ। গতকাল মঙ্গলবার আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মোহাম্মদ ইমান আলীর নেতৃত্বে তিন সদস্যের আপিল বিভাগের বিচারপতির বেঞ্চ এই রায় দেন। আদালতে ওসমান গনির পক্ষে আইনজীবী ছিলেন এ এম আমিন উদ্দিন। দুদকের পক্ষে ছিলেন মো. খুরশিদ আলম খান। এর আগে ওসমান গনিকে দেয়া বিচারিক আদালতের ১২ বছরের সাজা বহাল রেখে ২০১৫ সালের ১৫ ডিসেম্বর রায় দেন হাইকোর্ট। এরপর ওই রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করলে আজ আপিল বিভাগও সেই রায় বহাল রাখেন। পরে আইনজীবী খুরশিদ আলম খান বলেন, আসামি ওসমান গনির করা লিভ টু আপিল খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। এর ফলে বিশেষ আদালতের দেয়া রায় বহাল রইল আপিল বিভাগেও। এ এম আমিন উদ্দিন বলেন, হাইকোর্টের রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল করেছিলেন ওসমান গণি। তার সে আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। যদিও বিচারিক আদালতের দেয়া সাজা তিনি এরইমধ্যে ভোগ করে বের হয়ে গিয়েছেন।
মামলার বিবরণে জানা গেছে, ২০০৮ সালের ৫ জুন ঢাকার বিশেষ জজ আদালতের বিচারক ওসমান গনিকে দোষী সাব্যস্ত করে ১২ বছর ও তার স্ত্রী মোহসিনারা গনিকে তিন বছরের সশ্রম কারাদন্ডের আদেশ দেন। একই সঙ্গে আদালত ওসমান গনির নামে থাকা এক কোটি ৮০ লাখ ও স্ত্রীর নামে থাকা দুই কোটি ৮০ লাখ টাকা এবং ২৭০ ভরি ওজনের স্বর্ণালংকার রাষ্ট্রের অনুকূলে বাজেয়াপ্ত করেন। এ আদেশের বিরুদ্ধে আপিল করলে ২০১৫ সালে হাইকোর্টে এবং আজ আপিল বিভাগেও তার সাজা বহাল রাখেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ