Inqilab Logo

বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভারতের সুপ্রিম কোর্টের রায়ে হিন্দু-মুসলিম বিয়ে অবৈধ কিন্তু সন্তান বৈধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ৬:৩৪ পিএম

ইসলামে পৌত্তলিকতা নিষিদ্ধ। তাই ধর্মান্তরিত না হলে মুসলিম সঙ্গে হিন্দুর বিয়ে ইসলামি মতে অসিদ্ধ। সে কথা মেনে নিয়েও ওই বিবাহজাত সন্তানকে বৈধ বলেই স্বীকৃতি দিয়েছে ভারতের সুপ্রিমকোর্ট। তাদরে সন্তানরাও পাবেন পৈত্রিক সম্পত্তির ভাগ। মঙ্গলবার একটি মামলার শুনানি শেষে এই রায় দেয় সুপ্রিম কোর্ট। জানায় হিন্দু-মুসলিম দম্পতির সন্তানরা বৈধ এবং তারা সম্পত্তির ভাগ দাবি করতে পারেন।
বিচারপতি এন ভি রমানা এবং মোহন এম শান্তনাগৌদারের বেঞ্চ এদিন রায়ে বলে, ‘একজন মুসলিম পুরুষ যদি আগুনের উপাসক অথবা পৌত্তলিকতায় বিশ্বাসী কোনও নারীকে বিবাহ করেন, তাহলে তাদের বিয়ে নিয়মবিরুদ্ধ বিয়ের উদাহরণ। এর বৈধতা না থাকলেও তাদের সন্তান কোনওভাবেই অবৈধ নয়। অতএব তাদের সন্তান বাবার সম্পত্তি দাবি করতে পারেন।’
সূত্র জানায়, ইসলামি মতে বিয়ে তিন রকম সিদ্ধ, অসিদ্ধ, অবৈধ। সিদ্ধ বিয়ে ভেঙে গেলে তা বাতিল বলে গণ্য। আর রীতিবিরুদ্ধ ভাবে বিয়ে হয়ে থাকলে তা অসিদ্ধ। মুসলিম পুরুষের সঙ্গে হিন্দু নারীর বিয়ে, অর্থাৎ ধর্মান্তর না হওয়া হিন্দু নারীর বিয়ে ইসলামি মতে অসিদ্ধ। আদালত সে কথা মেনেও নিয়েছে। কিন্তু মুহাম্মদ ইলিয়াস এবং ভাল্লিয়াম্মার সন্তানকে বৈধ সন্তান বলেই গণ্য করতে হবে এবং বৈধ সন্তানের যাবতীয় অধিকার দিতে হবে বলে বিচারপতিদের রায়।
আদালতের পর্যবেক্ষণ, বিয়ের সময় ভাল্লিয়াম্মা হিন্দু ছিলেন বলে ইলিয়াসের সঙ্গে তার বিয়ে ধর্মমতে সিদ্ধ নয়, আবার আইনের চোখে বেআইনিও নয়। এটা শুধুমাত্র ‘অসিদ্ধ’ বিয়ে। সেক্ষেত্রে বিধবা ভাল্লিয়াম্মা ইসলামি আইনে সম্পত্তির উত্তরাধিকার পাবেন না। কিন্তু নিজের ভরণপোষণের অর্থ পাবেন। তবে তার সন্তানকে কোনো রকম বৈষম্যের মধ্যে ফেলা যাবে না। বৈধ সন্তানের যা কিছু অধিকার প্রাপ্য, ভাল্লিয়াম্মার সন্তান শামসুদ্দিনও তা-ই পাবেন।
বাদীর পক্ষে রায় দিয়ে সুপ্রিম কোর্ট স্পষ্ট জানিয়ে দেয়, অভিযোগকারী মুহাম্মদ ইলিয়াসের বৈধ সন্তান। সেই কারণেই ইলিয়াসের এস্টেটের ভাগ পাওয়া তার অধিকার। এদিন শীর্ষ আদালত এও জানায়, হিন্দু-মুসলিম বিবাহের ক্ষেত্রে হিন্দু স্ত্রী স্বামীর সম্পত্তির অংশ পাবে না।
উল্লেখ্য, শামসউদ্দিন ও তার চাচাতো ভাইবোনদের মধ্যে সম্পত্তির ভাগ নিয়ে বচসার জেরে মামলা সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায়। তারই শুনানিতে এই চূড়ান্ত রায় ঘোষণা করে শীর্ষ আদালত। সূত্র: টিওআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ