Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ওষুধ ক্রয়ে আগ্রহী ফিলিপাইন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৯, ৬:৪০ পিএম

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্শি বলেছেন, ফিলিপাইন বাংরাদেশ থেকে ওষুধ ক্রয় করতে আগ্রহী। এ মূহুর্তে প্রায় সাত মিলিয়ন মার্কিন ডলার মূল্যের ওষুধ রফতানি হলেও, এ ক্ষেত্রে বাংলাদেশের বিপুল সম্ভাবনা রয়েছে।

বুধবার (২৩ জানুয়ারি) বাংলাদেশ সচিবালয়ে এক অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী তাঁর কার্যালয়ে ঢাকায় নিযুক্ত ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্ট ভিভেনসিও টি বানদিলোর সাথে মতবিনিময় করে সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, এ বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। ফিলিপাইন বাংলাদেশে বৈদ্যুতিক সামগ্রী, এ্যাগ্রো ফুড প্রসেসিং ও চামড়া শিল্পে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। সেবা খাতে ফিলিপাইনের কিছু জনবল বাংলাদেশে কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত স্পেশাল ইনোকনমিক জোনে পিলিপাইন বিনিয়োগ করবে। বর্তমানে ফিলিপাইনের সঙ্গে বাংরাদেশের বাণিজ্য খুব বেশি নয়। বাংলাদেশ ফিলিপাইনে প্রধানতঃ তৈরী পোশাক শিল্পের এক্সেসরিজ, ওষুধসহ কিছু পণ্য রফতানি করে আসছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, গত ২০১৭-২০১৮ অর্থ বছরে বাংলাদেশ ফিলিপাইনে ৪৭ দশমিক ০৪ মিলিয়ন মার্কিন ডণার মুল্যের পণ্য রফতানি করেছে, একই সময়ে ৮ দশমিক ০৭ মিলিয়ন মার্কিন ডলার মুল্যের পণ্য আমদানি করেছে। উভয় দেশ বাণিজ্য বৃদ্ধি করতে আগ্রহী।

টিপু মুন্শি বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য ফিলিপাইনের প্রতি আহবান জানানো হলে রাষ্ট্রদূত এ আগ্রহের কথা জানান। আগামী দিনগুলোতে উভয় দেশের বাণিজ্য বৃদ্ধির জন্য প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হবে। বাংলাদেশে বৈদ্যুতিক সামগ্রী এবং এ্যাগ্রো ফুড প্রসেসিং কারখানা স্থাপনের আহবান জানানো হয়। বাণিজ্যসচিব মো. মফিজুল ইসলাম এ সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ