Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ০৯ ফাল্গুন ১৪২৫, ১৫ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

নিউজিল্যান্ড-ভারত ওয়ানডে ম্যাচ বন্ধের কারণ সূর্যালোক!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

নিউজিল্যান্ডের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ব্যাটে-বলে আধিপত্য দেখিয়ে হেসেখেলেই ৮ উইকেটে জিতেছে ভারত। নেপিয়ারের এই ম্যাচে উল্লেখযোগ্য ঘটনা কেবল একটাইÑ সূর্যালোকের কারণে খেলা বন্ধ থাকা। ঠিকই পড়েছেন, সূর্যের কারণেই এদিন আধাঘণ্টারও বেশি সময় খেলা বন্ধ ছিল। রান তাড়ায় ভারত তখন ১০ ওভার ব্যাট করেছে, রাতের খাবারের মাত্র এক ওভার বাকি। সূর্য এসময় সরাসরি ব্যাটসম্যানের চোখে এসে পড়ায় খেলা বন্ধ রাখতে হয়। খেলা কিছুসময় বন্ধ থাকার কারণে ডি/এল নেয়মে ভারতের নতুন লক্ষ্য ঠিক হয় ৪৯ ওভারে ১৫৬। রোহিত শর্মা (১১) ও বিরাট কোহলির (৪৫) উইকেট দুটি হারিয়ে ৮৫ বল হাতে রেখেই যে লক্ষ্যে পৌঁছে যায় সফরকারীরা। শেখর ধাওয়ান অপরাজিত থাকেন ৭৫ রানে, ১৩ রানে আম্বাতি রাইডু।
ম্যাকলিন পার্কে এই ঘটনা অবশ্য নতুন নয়। সূর্য অস্ত যাওয়ার আগ মুহূর্তে এখানে ব্যাটিং করা দূরহ। দুই বছর আগে বাংলাদেশ ও নিউজিল্যান্ডের মধ্যকার আন্তর্জাতিক টি-২০ ম্যাচ একই কারণে বেশ কিছু সময় বন্ধ ছিল। গত ১৯ জানুয়ারী সুপার ম্যাশের একটি ম্যাচও একই কারণে বন্ধ হয়ে যায়। আয়োজকরা গতকাল আশা করছিলেন ভারত-নিউজিল্যান্ডের ম্যাচের এই সময়টা যেন আকাশ মেঘে ঢেকে যায়। আসন্ন নিউজিল্যান্ড সফরে এই ম্যাকলিনেই শুরু হবে বাংলাদেশের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। ম্যাকলিন পার্কে এমনটা ঘটার কারণ পিচের পূর্ব-পশ্চিম অবস্থান। সাধারণত বিশ্বের অধিকাংশ পিচের অবস্থান হয় উত্তর-দক্ষিণমুখি। যা সত্যিই বিস্মত করেছে ক্রিকেট বিশ্বকে।
ম্যাচটা কেনের জন্যে ভালো গেলেও নিউজিল্যান্ডের জন্যে ছিল একেবারেই যাচ্ছেতাই। টস জিতে ব্যাটে নেমে মোহাম্মাদ শামির বোলিং তোপে পড়ে তার দল। দুর্দান্ত বোলিংয়ে দুই ওপেনার মার্টিন গাপটিল ও কলিন মুনরোকে বোল্ড করে দেন শামি। টপ অর্ডারের এই ধাক্কা সামল না উঠতেই আগুণ ঝরা শুরু হয় কুলদীপ যাদব ও যোগেন্দ্র চাহালদের স্পিনে। ৩৮ ওভারেই ১৫৭ রানে গুটিয়ে যায় বø্যাক ক্যাপ বাহিনী। ৩৯ রানে ৪ উইকেট নেন কুলদীপ, ৪৩ রানে ২টি নেন চাহাল। তাদের সামনে কিছুটা প্রতিরোধ গড়তে পারেন কেবল দলপতি উইলিয়ামসন (৮১ বলে ৬৪)। ইনিংসের একমাত্র পঁচিশোর্ধো ইনিংসও আসে তার ব্যাট থেকে। তবে ৬ ওভারে ১৯ রানে ৩ উইকেট নিয়ে ম্যাচসেরা হন শামি। ওয়ানডেতে ভারতের দ্রæততম এক’শ উইকেট শিকারী বোলারও এখন শামি।
শনিবার মাউন্ট মনগানুইয়ে অনুষ্ঠিত হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ম্যাচ

২০ ফেব্রুয়ারি, ২০১৯
১৫ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
২৫ জানুয়ারি, ২০১৯
৩ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ