Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

তাসকিনের জোড়া লম্ফ

নিষেধাজ্ঞা কমিয়ে ওয়ানডে দলে সাব্বির

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১২:০২ এএম

জমে উঠেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) ক্রিকেট। এর উত্তাপ শেষ হবার আগেই নতুন করে বেজে উঠেছে জাতীয় ক্রিকেটের ডামাডোল। বিশ্বকাপের বছরে মাশরাফি-সাকিবদের পড়েছে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার ডাক। আগামী ফ্রেব্রæয়ারিতে নিউজিল্যান্ড সফর দিয়ে শুরু হবে বাংলাদেশের ‘আসল’ লড়াই। যা গিয়ে ঠেকবে ইংল্যান্ড এবং ওয়েলস বিশ্বকাপের মঞ্চে। সে লক্ষ্যে তিনটি করে ওয়ানডে ও টেস্ট সিরিজের জন্য নিউজিল্যান্ড সফরের দল ঘোষনা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। গতকাল মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে ১৫ জনের ওয়ানডে ও টেস্ট দল ঘোষণা করেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু।
চমক জাগিয়ে ওয়ানডে সিরিজের দলে ফিরেছেন আন্তর্জাতিক ক্রিকেটে ছয় মাসের নিষেধাজ্ঞার মধ্যে থাকা সাব্বির রহমান। ২০১৭ সালের অক্টোবরে চ্যাম্পিয়ন্স ট্রফির পর আর ওয়ানডে না খেলা তাসকিন আহমেদও ফিরেছেন দলে। এবার বিপিএলে সাত ম্যাচে ১৪ উইকেট নেন তাসকিন আহমেদও ফিরেছেন আপন আলোয়। ফর্ম ও চোটের কারণে অনেক দিন দলের বাইরে থাকা এই পেসারের নৈপুণ্য নজর কাড়ে কোচ ও অধিনায়কের। দিলেন জোড়া লাফ। ওয়ানডের মত ডাক পেয়েছেন টেস্ট দলেও।
গত অগাস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় এক সমর্থককে ফেসবুকে গালাগাল দিয়ে ছয় মাসের জন্য নিষিদ্ধ হয়েছিলেন সাব্বির। ১ সেপ্টেম্বর থেকে কার্যকর হওয়া তার নিষেদ্ধাদেশ শেষ হওয়ার কথা আগামী ফেব্রæয়ারির শেষে। সাব্বিরের নিষেধাজ্ঞার মেয়াদ কমানো নিয়ে আনুষ্ঠানিকভাবে এখনও কিছু জানায়নি বিসিবি। তবে প্রধান নির্বাচক জানালেন, নিষিদ্ধাদেশ এক মাস কমিয়ে সাব্বিরকে দলে রাখতে ‘ক্লিয়ারেন্স’ দিয়েছে বিসিবির ডিসিপ্লিনারি কমিটি। আর তাই তাকে দলে নিয়েছেন তারা। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সর্বশেষ খেলা ওয়ানডে স্কোয়াড থেকে বাদ পড়েছেন ইমরুল কায়েস, আরিফুল হক ও পেসার আবু হায়দার রনি। প্রথমবারের মতো দলে নেওয়া হয়েছে অফ স্পিনিং অলরাউন্ডার নাঈম হাসানকে।
একই দিন ঘোষনা করা টেস্ট দলেও আছে চমক। উদ্বোধনী জুটির ব্যর্থতায় অধীর হয়ে তামিম ইকবালের ফেরার অপেক্ষায় ছিলেন সাকিব আল হাসান। অবসান হয়েছে অপেক্ষার। চোট কাটিয়ে ফেরা দেশসেরা ওপেনারের সঙ্গে টেস্ট দলে ফিরেছেন দুই পেসার আবু জায়েদ চৌধুরী ও তাসকিন আহমেদ। নিউজিল্যান্ডে পেস ও গতিময় উইকেট হলেও দলে রাখা হয়েছে চার স্পিনার। নেওয়া হয়েছে চার পেসারও। ফিটনেস ও পারফরম্যান্স বিবেচনা করে পেসারের সংখ্যা বাড়ানো হবে আরও একজন। দলে ফেরা তাসকিন সর্বশেষ টেস্ট খেলেছেন গত দক্ষিণ আফ্রিকা সফরে। ৫ টেস্টের ক্যারিয়ারে খুব একটা আলো ছড়াতে পারেননি এই ডানহাতি পেসার। তবে এবার তার উপর ভরসা রাখলেন নির্বাচকরা।
সর্বশেষ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলা টেস্ট দল থেকে বাদ পড়েছেন সৌম্য সরকার ও আরিফুল হক। দলে ফিরেছেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে কম্বিনেশনের কারণে বাদ পড়া পেসার আবু জায়েদ চৌধুরী রাহি। এবার নিউজিল্যান্ডে তিন ম্যাচের ওয়ানডের সঙ্গে সমান তিন ম্যাচের টেস্ট সিরিজও খেলবে বাংলাদেশ। শুরু হবে ১৩ ফেব্রæয়ারী।

নিউজিল্যান্ড সফরে বাংলাদেশ দল
ওয়ানডে
মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, সৌম্য সরকার, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুন, মোহাম্মদ সাইফুদ্দিন, তাসকিন আহমেদ, নাঈম হাসান।

টেস্ট
সাকিব আল হাসান (অধিনায়ক), তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মুমিনুল হক, মোহাম্মদ মিঠুন, লিটন কুমার দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাদমান ইসলাম অনিক, মোস্তাফিজুর রহমান, আবু জায়েদ চৌধুরী রাহি, সৈয়দ খালেদ আহমেদ, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, তাসকিন আহমেদ।


সিরিজ সূচি
ওয়ানডে
ম্যাচ তারিখ ভেন্যু
১ম ১৩ ফেব্রæয়ারি ম্যাকলিন পার্ক, নেপিয়ার
২য় ১৬ ফেব্রæয়ারি হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চ
৩য় ২০ ফেব্রæয়ারি ওটাগো ওভাল, ডানেডিন
টেস্ট
১ম ২৮ ফেব্রæ.-৪ মার্চ সেডন পার্ক, হ্যামিল্টন
২য় ৮ মার্চ-১২ মার্চ বেসিন রিজার্ভ, ওয়েলিংটন
৩য় ১৬ মার্চ-২০ মার্চ হ্যাগলি ওভাল, ক্রাইস্টচার্চ

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন