Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

উইঘুর মুসলিমরা চীনের জন্য হুমকি নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৯, ১২:০৬ এএম

চীনে গণহারে উইঘুর মুসলিম নির্যাতন ও ব্যাপকহারে বন্দি রাখা ও বলপূর্বক ধর্মচ্যুত করণের প্রতিবাদ জানিয়ে বিশ্ব সুন্নী আন্দোলন ও বিশ্ব ইনসানিয়াত বিপ্লব গতকাল জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গনে এক বিরাট মানববন্ধন কর্মসূচি পালন করেছে। মানববন্ধনে সংগঠনের মহাসচিব আল্লামা রায়হান রাহবার সভাপতির বক্তব্যে বলেছেন, ইসলাম সব মানুষের নিরাপত্তা ও বিশ্ব শান্তির ধারক। কোন মুসলিমই সন্ত্রাসী নয়, কোন রাষ্ট্রের জন্যও হুমকি নয়। তিনি বলেন, ইসলাম ও মানবতার শত্রু ইসরাইল-আমেরিকা ও সৌদির স্বৈরশাষকগোষ্ঠী ও ইরান সৃষ্ট কতিপয় সন্ত্রাসী দুষ্কৃতিকারির জন্য উইঘুরের সকল মুসলমানকে অপরাধী সাব্যস্ত করে শাস্তি দেয়া অন্যায়, মানবতা ও ধর্ম বিরোধী অপরাধ।
মানববন্ধনে আরও বক্তব্য রাখেন কেন্দ্রীয় নেতা আল্লামা আবু আবরার চিশতি, সুফি আহমদ মোর্শেদ, শেখ নঈম উদ্দিন, আওয়াল কাদেরী, শেখ হানিফ, মাওলানা গোলাম সাদেক, মাঈনুল বারী, মারুফ উদ্দিন শোভন, মোকাররম হোসেন, আশরাফুল আলম, এডভোকেট আফরোজা তানজিম প্রমুখ।
মানববন্ধনে বক্তাগণ উইঘুর মুসলিমদের মানবিক ও নাগরিক অধিকার হরণ এবং ধর্মীয় অধিকার রুদ্ধ করণের সীমাহীন দুরাবস্থায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। তাঁরা বলেন, ইসলামের মহান নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মূল শিক্ষা সব মানুষকে ভালোবাসা ও সব মানুষের কল্যাণ চিন্তা। কোন সৃষ্টির ক্ষতি করা থেকে বিরত থাকা। বক্তারা বলেন, ওহাবি-সালাফি-মওদুদী-কাদিয়ানী মতবাদ ইসলাম নয় এবং অনুসারিরা মুসলিম নয় বরং ইসলাম থেকে বিচ্যুত।
মানববন্ধনে নেতৃবৃন্দ অবিলম্বে সকল রাষ্ট্রীয় নিপীড়ন বন্ধ করে নাগরিক ও মানুষ হিসেবে মুসলিমদের স্বাভাবিক জীবন যাপনের সুযোগ দেয়ার জন্য চীন সরকারের প্রতি আহ্বান জানান।



 

Show all comments
  • akramuzzaman ২৪ জানুয়ারি, ২০১৯, ৬:২১ এএম says : 0
    বিশ্ব সুন্নী আন্দোলন ও ইনসানিয়াত বিপ্লব পৃথিবীর সকল মানুষের মুক্তি স্বাধীনতার জন্য অদ্বিতীয় প্লাটফর্ম। একমাত্র ইনসানিয়াত বিপ্লব ই পারে পৃথিবীতে সমস্ত সংকটের সমাধান করতে। তাই সকল মানবতা প্রেমি ভাই বোনদেরকে প্ল্যাটফর্মটিকে এগিয়ে নেয়ার বিনীত অনুরোধ করছি।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
৩ ফেব্রুয়ারি, ২০১৯
৩০ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ