Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্প নির্দিষ্ট সময়ের মধ্যেই হবে : অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ১১:১০ এএম

দোহাজারী-ঘুমধুম রেললাইন প্রকল্প দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নেয়া হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। তিনি বলেন, এটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া বিশেষ ১০ প্রকল্পের অন্যতম। এতদিন জমি অধিগ্রহণ নিয়ে জটিলতা ছিল। এখন তা নিরসন হয়েছে। ফলে নির্দিষ্ট সময়ের মধ্যেই এ প্রকল্প সম্পন্ন করা সম্ভব হবে।
বুধবার সচিবালয়ে অর্থনৈতিক বিষয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠক শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের এসব কথা বলেন।
জনগণ কবে নাগাদ ট্রেনে কক্সবাজার যেতে পারবে, এমন প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী মজার ছলে বলেন, আমার মনে হয় আগামীকাল যেতে পারবেন। কীভাবে, জানতে চাইলে তিনি বলেন, আমি তো আগামীকালের ডেফিনেশন দিইনি। তবে অতি দ্রুত যাওয়া যাবে। আমাদের মূল সমস্যা ছিল ভূমি অধিগ্রহণ। এখন আর সমস্যা নেই, প্রয়োজনীয় জমি আমরা পেয়ে গেছি। কাজও শুরু হয়ে গেছে। এজন্য ৩৮ কোটি ৫১ লাখ টাকা ব্যয়ে ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেশন লিমিটেডকে পরামর্শক নিয়োগ দেয়া হবে। জিওবি ও এশীয় উন্নয়ন ব্যাংকের অর্থায়নে এ প্রকল্প ২০২২ সালের মধ্যে শেষ করার লক্ষ্যমাত্রা রয়েছে। আশা করছি, নির্ধারিত সময়েই এটি শেষ হবে।
সরকারি কেনাকাটায় অনিয়ম, ত্রুটি ও বিচ্যুতি মেনে নেয়া হবে না জানিয়ে আ হ ম মুস্তফা কামাল বলেন, অনিয়ম প্রতিরোধে সরকারি কেনাকাটা এখন থেকে সরাসরি ক্রয় পদ্ধতির পরিবর্তে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে করার চেষ্টা হবে। প্রধানমন্ত্রীর কমিটমেন্ট, তিনি আর কোথাও অনিয়ম, ব্যত্যয়, ত্রুটি দেখতে চান না। সরকারি কেনাকাটার বিষয়টি একটি বড় বিষয়। আমরা যদি এ ক্ষেত্রে সঠিক দাম নির্ধারণ করতে না পারি, তাহলে আমাদের অপচয় বাড়বে। তাই আমাদের সিদ্ধান্ত হলো, অপচয় রোধ করার জন্য স্বচ্ছতার নিরিখে উন্মুক্ত দরপত্রের মাধ্যমে কেনাকাটার চেষ্টা করব।
বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রী

১৪ ফেব্রুয়ারি, ২০১৯
১৩ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ