Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

ভারতের নির্বাচন কমিশন ইভিএমেই ভোট নেবে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৪:১১ পিএম

বেশ কয়েকমাস ধরেই আসন্ন লোকসভা নির্বাচনে ব্যালট পেপার ফিরিয়ে আনার জন্য জোরালো দাবি জানাচ্ছেন বিরোধীরা। কলকাতায় মহাজোটের সমাবেশেও একই প্রশ্ন তুলেছিলেন একাধিক নেতা। এমনকি, ২০১৪ সালে লোকসভা ভোটের সময় ইভিএম হ্যাক করা হয়েছিল বলে সম্প্রতি দাবি করেছিলেন এক হ্যাকার। তবে এত কিছুর পরেও মুখ্য নির্বাচন কমিশনার বৃহস্পতিবার জানালেন ব্যালট পেপার নয়, ভোট হবে ইভিএমেই। কবর এএনআই।
মুখ্য নির্বাচনী কমিশনার সুনীল অরোরাকে উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ‘আমি একটা বিষয় পরিষ্কার করে দিতে চাই, কোনওভাবেই আর পুরনো ব্যালট পেপারকে ফিরিয়ে আনা হবে না। আমরা ইভিএম এবং ভিভিপ্যাট–ই ব্যবহার করব। কারোর কোনও অভিযোগ থাকলে, তারা সেটা অবশ্যই আমাদের জানাতে পারেন। কিন্তু এর পাশাপাশি একটা জিনিস পরিষ্কার করে দিতে চাই, কোনওভাবেই ইভিএম মেশিন বাদ দিয়ে ব্যালট পেপারে ভোটগ্রহণ করা হবে না।’ এর আগে চলতি মাসের ৮ জানুয়ারি মুখ্য নির্বাচনী কমিশন আশ্বস্ত করেছিলেন, কোনওভাবেই ইভিএম মেশিন হ্যাক করা সম্ভব নয় এবং ইভিএমে ভোটগ্রহণ নিয়েও প্রশ্ন তোলা উচিত নয়। কারণ এর নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রযুক্তিবিদদের নিয়ে বিশেষ একটি কমিটি গঠন করা হয়েছে। যাদের কিনা কোনওভাবেই প্রভাবিত করা সম্ভব নয়। এর পাশাপাশি যারা ইভিএম নিয়ে প্রশ্ন তুলছেন, নাম না করে তাদের উদ্দেশে সুনীল অরোরা বলেন, স্বচ্ছভাবে নির্বাচন করানোর ব্যাপারে নির্বাচন কমিশন বদ্ধপরিকর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন