Inqilab Logo

ঢাকা, বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ০৮ ফাল্গুন ১৪২৫, ১৪ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

১১ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে শেয়ারবাজারের সূচক

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৪:৪৩ পিএম

সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের উত্থান হয়েছে। এ নিয়ে উভয় বাজার টানা তিন কার্যদিবস ঊর্ধ্বমুখী থাকলো। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) শেয়ারবাজারে এমন টানা ঊর্ধ্বমুখিতার কারণে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স প্রায় সাড়ে ১১ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে উঠে এসেছে।

শেয়ারবাজারে টানা ঊর্ধ্বমুখী রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে ব্যাংক খাত। তবে আগের দুই কার্যদিবসের তুলনায় ব্যাংক কোম্পানিগুলোর শেয়ার দাম তুলনামূলক কম বেড়েছে। এতে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ২৪টি ব্যাংকের শেয়ার দাম বেড়েছে। বিপরীতে কমেছে ১০টি ব্যাংকের। আর ছয়টি ব্যাংকের দাম অপরিবর্তিত রয়েছে।

মূল্য সূচকের ঊত্থান হলেও এদিন ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণ। বাজারে দিনভর লেনদেন হয়েছে এক হাজার ৩৭ কোটি ৫৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় এক হাজার ৪৫ কোটি ২৫ লাখ টাকা। সে হিসেবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে সাত কোটি ৬৮ লাখ টাকা।

টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ কিছুটা কমলেও ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১৮৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমেছে ১২৪টি। আর ৩৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৪ পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৯৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। এর মাধ্যমে এ মূল্য সূচকটি ২০১৮ সালের ১৮ ফেব্রুয়ারির পর আবারও পাঁচ হাজার ৯৫০ পয়েন্ট স্পর্শ করলো। গত ১৮ ফেব্রুয়ারি ডিএসইএক্স পাঁচ হাজার ৯৫০ পয়েন্টে ছিল।

ডিএসইর অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় পাঁচ পয়েন্ট বেড়ে দ্ইু হাজার ৪৯ পয়েন্টে অবস্থান করছে। তবে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় দশমিক ১৭ পয়েন্ট কমে এক হাজার ৩২১ পয়েন্টে দাঁড়িয়েছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ৪৪ কোটি ৩৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা প্রাইম ব্যাংকের ৪১ কোটি ১৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৩৫ কোটি ৩৯ লাখ টাকার লেনদেনে তৃতীয় অবস্থানে রয়েছে ইউনাইটেড ফাইন্যান্স।

লেনদেনে এরপর রয়েছে- আইএফআইসি ব্যাংক, ঢাকা ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, সিটি ব্যাংক, বাংলাদেশ সাব মেরিন কেবলস, বিবিএস কেবলস এবং স্কয়ার ফার্মাসিউটিক্যাল।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স ৩২ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৩৬ পয়েন্টে অবস্থান করছে। বাজারে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১০৯টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ২৪টির



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার

১৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ