Inqilab Logo

ঢাকা, সোমবার, ২১ অক্টোবর ২০১৯, ০৫ কার্তিক ১৪২৬, ২১ সফর ১৪৪১ হিজরী

ইরানি নারী সাংবাদিককে মুক্তি দিল যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৬:১৪ পিএম

মার্কিন যুক্তরাষ্ট্রের কারাগার থেকে মুক্তি পেলেন ইরানের ইংরেজি টেলিভিশন চ্যানেল প্রেসি টিভির নারী সাংবাদিক ও উপস্থাপক মারজিয়া হাশেমি। বিনা কারণে ১০ দিন কারাভোগের পর স্থানীয় সময় বুধবার বিকালে তিনি আদালতের নির্দেশে মুক্তি পান।
আমেরিকায় জন্মগ্রহণকারী হাশেমি অসুস্থ ভাইসহ অন্যান্য আত্মীয়দের সঙ্গে দেখা করার জন্য দেশটিতে সফর করছিলেন। তাকে সেন্ট লুইস ল্যাম্ববার্ট আন্তর্জাতিক বিমান বন্দর থেকে গ্রেফতার করে নিয়ে যায় মার্কিন প্রশাসন। ৫৯ বছর বয়সি মারজিয়া হাশেমি তরুণ বয়সে ইসলাম গ্রহণ করেন। তিনি একজন ইরানি নাগরিকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ে গত কয়েক দশক ধরে ইরানে বসবাস করছিলেন।
সেন্ট লুইস ল্যাম্ববার্ট আন্তর্জাতিক বিমান বন্দর থেকে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই তাকে গ্রেফতার করেছিল। প্রেস টিভির তরফ থেকে জানানো হয়েছে, কারাগারে তাকে কোনো হালাল খাবার বা নিরামিষ জাতীয় খাবার দেওয়া হচ্ছিল না। তাকে কেবল শুকনো রুটি খেয়ে থাকতে হয়েছে।
ইরানের নারী এই সাংবাদিককে আটকের পর এফবিআই পরিচালিত একটি বন্দি শিবিরে রাখা হয়েছিল তাকে। গ্রেফতারের পর প্রায় দু’দিন তার কোনো খোঁজ পায়নি স্বজনরা। আটক অবস্থায় নির্যাতনের শিকার হচ্ছেন বলেও অভিযোগ করেন তার পরিবারের সদস্যরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ