Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চান শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৯, ৬:৩৮ পিএম | আপডেট : ১২:০৮ এএম, ২৫ জানুয়ারি, ২০১৯

গুণগত এবং মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে চান শিক্ষামন্ত্রী দীপু মনি। তিনি বলেছেন শিক্ষার মান ঠিক মতো করতে হবে। যেখানে যত দূর্বলতা ও অসংগতি রয়েছে, সেগুলো সবাই মিলে দূর করতে হবে। বৃহস্পতিবার (২৪ জানুয়ারি) আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশন এই আলোচনা সভার আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, বিজ্ঞান, তথ্যপ্রযুক্তি, গবেষণা এবং ভাষা ও গণিতে মনোযোগ বাড়াতে হবে। যতটুকু করি, সেটি যেন মানসম্মতভাবে করি। আমাদের অনেক অর্জন আছে, আরও করতে হবে। শিক্ষক ও শিক্ষা পরিবারের কর্মকর্তা-কর্মচারীদের সংবেদনশীলতা, সচেতনতা নিয়ে কাজ করার আহ্বান জানান দীপু মনি।

অভিভাবকদের উদ্দেশে শিক্ষামন্ত্রী বলেন, সন্তানেরা শুধু ভালো ছাত্রছাত্রী হবে, পরীক্ষার ফলাফল ভালো হবে তা নয়, তারা যেন ভালো মানুষ হয়, সুনাগরিক হয়। সেদিকেও খেয়াল রাখতে হবে।

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, মানসম্মত শিক্ষা নিশ্চিত করতে সরকার কাজ করে যাচ্ছে। ভবিষ্যতের অর্থনীতিতে যে ধরনের মানবসম্পদের প্রয়োজন হবে, সেই খাতেই বিনিয়োগ করতে হবে বলে মনে করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী।

আলোচনা সভায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর হারুন অর রশিদ গত ১০ বছরে শিক্ষা খাতে বিভিন্ন অগ্রগতির চিত্র তুলে ধরেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মোঃ সোহরাব হোসাইনের সভাপতিত্বে সভায় আরও বক্তৃতা করেন কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা সচিব মো. আকরাম আল হোসেন, ইউনেসকোর ঢাকার প্রধান বিয়াট্রিস কালদুন, বাংলাদেশ ইউনেসকো জাতীয় কমিশনের ডেপুটি সেক্রেটারি জেনারেল মনজুর হোসেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ